বিশ্ব সংবাদ

টিকার বুস্টার ডোজ স্থগিতের আহ্বান ডব্লিউএইচওর

শেয়ার বিজ ডেস্ক: কভিডের অতি সংক্রামক পরিবর্তিত ধরন ডেল্টাকে প্রতিরোধে উন্নত বিশ্বের কয়েকটি দেশ সম্প্রতি তাদের নাগরিকদের কভিড টিকার তৃতীয় ডোজ (বুস্টার ডোজ) দেয়ার যে পরিকল্পনা করছে, তা স্থগিতের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেছেন, টিকার বুস্টার ডোজ কর্মসূচি স্থগিত করা হলে বিশ্বের সব দেশের অন্তত ১০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা সম্ভব হবে। খবর: বিবিসি, এএফপি।

বুধবার এক বার্তায় ডব্লিউএইচওর মহাপরিচালক বলেন, ‘ডেল্টা ধরন থেকে নিজেদের জনগণকে সুরক্ষা দিতে বিভিন্ন দেশের সরকারের যে উদ্বেগ, তা আমি বুঝতে পারি; কিন্তু বিশ্বের যেসব দেশ কভিড টিকার মোট উৎপাদিত ডোজের সিংহভাগ ইতোমধ্যে কিনে ফেলেছে, তারা এ বুস্টার ডোজের জন্য আরও বেশি টিকা কেনা শুরু করবেÑএটি মোটেই গ্রহণযোগ্য নয়।’

দেশের ষাটোর্ধ্ব ব্যক্তিদের ইতোমধ্যে বুস্টার ডোজ দেয়া শুরু করেছে ইসরাইল। জার্মান সরকার মঙ্গলবার ঘোষণা দিয়েছে, দেশের নাগরিকদের তৃতীয় ডোজ হিসেবে মডার্না এবং ফাইজার টিকার ডোজ দেয়া হবে। যুক্তরাজ্য ইতোমধ্যে জানিয়েছে, দেশের বয়স্ক ও সংক্রমণের ঝুঁকিতে থাকা লাখ লাখ মানুষকে সেপ্টেম্বর থেকে বুস্টার ডোজ দেয়া হবে।

যুক্তরাষ্ট্র যদিও এখন পর্যন্ত তৃতীয় ডোজ দেয়াবিষয়ক আনুষ্ঠানিক কোনো নির্দেশনা দেয়নি, তবে হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, দেশে পর্যাপ্ত পরিমাণ টিকার ডোজ মজুত আছে এবং নাগরিকদের সুরক্ষায় বুস্টার ডোজ দেয়া যে কোনো সময় শুরু হতে পারে।

ডব্লিউএইচও’র কাছে থাকা তথ্য অনুযায়ী, বিশ্বের অনুন্নত ও দরিদ্র দেশগুলোতে প্রতি ১০০ জন মানুষের মধ্যে গড়ে টিকার ডোজ নিয়েছেন মাত্র এক দশমিক পাঁচ শতাংশ মানুষ। হাইতি, ডিআর কঙ্গোসহ অনেক দেশের কোনো মানুষ এখন পর্যন্ত টিকার ডোজ নিতে পারেননি। কভিডের এশীয় উপকেন্দ্র হিসেবে পরিচিতি পাওয়া ইন্দোনেশিয়ার মোট জনসংখ্যার মাত্র সাত দশমিক ৯ শতাংশ টিকার ডোজ সম্পূর্ণ করতে পেরেছেন।

টিকার বণ্টনে সমতা আনতে দরিদ্র ও অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা দেশগুলোকে টিকার ডোজ সরবরাহে এর আগে উন্নত বিশ্বকে বেশ কয়েকবার আহ্বান জানিয়েছেন গেব্রিয়েসুস। গত মে মাসে বিভিন্ন দেশে অপ্রাপ্তবয়স্কদের টিকার আওতায় আনার বিরোধিতা করে বক্তব্য দিয়েছিলেন তিনি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..