সারা বাংলা

টিসিবির পেঁয়াজ কিনতে জেলায় জেলায় ভিড়

শেয়ার বিজ ডেস্ক: পেঁয়াজের দামে ঊর্ধ্বগতির লাগাম টানতে সরকারের উদ্যোগে গতকাল সোমবার জেলায় জেলায় পেঁয়াজ বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। ৪৫ টাকা কেজি দরে এক কেজি করে এ পেঁয়াজ কিনতে ভিড় করছে মানুষ। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় অনেককেই খালি হাতে ফিরে যেতে হয়েছে। এছাড়া এ পেঁয়াজের মান নিয়েও প্রশ্ন উঠেছে কোথাও কোথাও। যশোর, নোয়াখালী, ফেনী, সাতক্ষীরা প্রতিনিধির পাঠানো খবর:

যশোর: গতকাল বেলা ১১টা থেকে শহরের দড়াটানা মোড়ে একটি পিকআপ ভ্যানে করে বিদেশ থেকে আমদানি করা এ পেঁয়াজ বিক্রি করা হয়। এ সময় প্রচুর মানুষ লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ  কেনে।

কোনো ঘোষণা ছাড়াই গতকাল এ পেঁয়াজ বিক্রি শুরু করেন টিসিবির এক ডিলার। কম দামে পেঁয়াজ বিক্রি দেখে পথচারীরা লাইনে দাঁড়িয়ে যান। আস্তে আস্তে এ লাইন দীর্ঘ হতে থাকে। ক্রেতারা জানিয়েছেন, বাজারে এক কেজি পেঁয়াজ ২৪০ থেকে ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এ অবস্থায় তাদের পক্ষে পণ্যটি কেনা সম্ভব হচ্ছে না। অল্প দামে পেঁয়াজ বিক্রি করতে দেখে তারা লাইনে দাঁড়িয়েছেন। তবে পেঁয়াজের মান ভালো নয় বলে অভিযোগ করেন তারা।

নোয়াখালী: গতকাল বিকালে নোয়াখালীর শিল্পকলা একাডেমির ফটকে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রি শুরু হয়েছে। টিসিবি চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে এ পেঁয়াজ বিক্রি করছে চৌমুহনীর মেসার্স বাকার অ্যান্ড কোম্পানি।

এ সময় তাহমিনা নামের এক নারী বলেন, পেঁয়াজগুলোর আকার এত বড় যে, এগুলো সাধারণ পেঁয়াজ বলে মনে হয় না। কয়েকজন জানান, নোয়াখালীর বাজারে এখনও পেঁয়াজের দাম ২০০ টাকার বেশি। সে কারণে সরকারিভাবে ৪৫ টাকা দরে কেনা বেশি স্বস্তিদায়ক। তবে তারা হতাশা প্রকাশ করে বলেন, এভাবে আর কতদিন চলবেÑসেটাই দেখার বিষয়।

ফেনী: ফেনীতে খোলাবাজারে গতকাল ন্যায্য মূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করেছে টিসিবি। এক কেজি পেঁয়াজ কেনার জন্য ফেনী শহীদ মিনারের সামনে ও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঢল নামে মানুষের। এদিকে ক্রেতারা অভিযোগ করেন, প্রতি কেজিতে অর্ধেকেরও বেশি পেঁয়াজ নষ্ট।

সাতক্ষীরা: শহরের আবদুর রাজ্জাক পার্কে গতকাল খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করা হয়। সেখানে পেঁয়াজ কিনতে সকাল থেকে দীর্ঘ লাইন ধরে দাঁড়িয়েছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তবে এ পেঁয়াজ আকারে বড় হলেও দাম কম হওয়ায় টিসিবির ট্রাক ঘিরে দীর্ঘ লাইন দেখা গেছে। এদিকে, পাশেই সুলতানপুর বড় বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০-২২০ টাকা কেজি দরে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..