বিশ্ব প্রযুক্তি

টুইটারে পোস্ট করা যাবে ২৮০ ক্যারেক্টারে

শেয়ার বিজ ডেস্ক : মাইক্রোব্লুগিং সাইট টুইটার ব্যবহারকারীরা এখন থেকে ২৮০ ক্যারেক্টারের পোস্ট দিতে পারবেন। এতদিন ১৪০ ক্যারেক্টারের মধ্যে পোস্ট দিতে হতো। কয়েকজন ব্যবহারকারী নিয়ে পরীক্ষা চালিয়ে ক্যারেক্টার বাড়ানোর ঘোষণা দিল প্রতিষ্ঠানটি। তবে জাপানি, কোরীয় আর চীনা ভাষায় আগের নিয়মই বহাল থাকছে, কারণ এ ভাষাগুলোতে সংক্ষিপ্ততা কোনো সমস্যা নয়।

ক্যারেক্টারকে বাংলায় অক্ষর বলা হলেও টুইটারে ক্যারেক্টার বলতে বর্ণমালার যে কোনো বর্ণ, স্পেস বা যতিচিহ্নকেও ধরা হয়। চলতি বছর সেপ্টেম্বরে টুইটার পোস্ট ২৮০ ক্যারেক্টার বাড়াতে একটি পরীক্ষা চালায়। এর মাধ্যমে ব্যবহারকারীরা একটি টুইটে আরও বেশি মত প্রকাশ করতে পারবেন বলেই দাবি মার্কিন প্রতিষ্ঠানটির।

গতকাল বুধবার এক ব্লগ পোস্টে টুইটারের পক্ষ থেকে বলা হয়, ‘টুইটারের সফলতার মূল কারণ গতি আর সংক্ষিপ্ততা। এটি ধরে রেখেই নতুন ক্যারেক্টার সীমা করাই ছিল আমাদের লক্ষ্য। সব ডেটা দেখার পর আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমরা এই লক্ষ্য পূরণ করেছি। আমরা সংক্ষিপ্ততার সমস্যা রয়েছে, এমন সব ভাষার জন্য এই পরিবর্তন আনতে যাচ্ছি।’

এই পরীক্ষার শুরুতে সুবিধাটি নতুন হওয়ায় অনেকেই ২৮০ অক্ষর সীমার পুরোটা ব্যবহার করে টুইট করেছেন। কিন্তু কিছুদিন পর তা আবার স্বাভাবিক হয়ে যায় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

টুইটারের পণ্য ব্যবস্থাপক আলিজা রোজেন বলেন, ‘আমরা দেখেছি মানুষের যখন ১৪০ অক্ষরের বেশি দরকার হয়, তারা অনায়াসেই এটি ব্যবহার করেন। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, মানুষ অধিকাংশ সময় ১৪০ অক্ষরের মধ্যেই টুইট করেন আর টুইটারে সংক্ষিপ্ততার প্রভাব থাকছেই।’

পরীক্ষায় দেখা যায়, ব্যবহারকারীদের করা মোট টুইটের মাত্র পাঁচ শতাংশ ১৪০ অক্ষরের বেশি ছিল আর ১৯০ অক্ষর পার করেছে মাত্র দুই শতাংশ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..