শেষ পাতা

টুজি, থ্রিজির ভ্যাট কর্তনে বিটিআরসিকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের (টুজি ও থ্রিজি) লাইসেন্স ব্যবহারের শর্ত অনুযায়ী রেভিনিউ শেয়ারিং হিসাবে মোবাইল অপারেটর কর্তৃক প্রদেয় রাজস্ব হতে উৎসে মূল্য সংযোজন কর কর্তন থেকে অব্যাহতি দেয়া হয়েছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব (মূসক নীতি) কাজী ফরিদ উদ্দিন সই করা এ-সংক্রান্ত বিশেষ আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, যেহেতু মোবাইল অপারেটররা গ্রাহকদের কাছ  থেকে যে সেবামূল্য আদায় করে তার ওপর ১৫ শতাংশ হারে মূসক পরিশোধের পর প্রাপ্ত নিট অর্থ হতে রেভিনিউ হিসাবে পাঁচ দশমিক পাঁচ শতাংশ অর্থ দ্বিতীয় ও তৃতীয় ও তৃতীয় প্রজšে§র (টুজি ও থ্রিজি) লাইসেন্স ব্যবহারের শর্ত অনুযায়ী বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) প্রদান করে থাকে। যেহেতু রেভিনিউ শেয়ারিং হিসাবে পরিশোধযোগ্য রাজস্বের ওপর ‘উৎসে মূল্য সংযোজন কর কর্তন ও আদায় বিধিমালা, ২০২০’-এর বিধি-৩ এর উপবিধি (৫) অনুযায়ী বিটিআরসি কর্তৃক ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর উৎসে আদায় বা কর্তনের বাধ্যবাধকতা রয়েছে। এ ক্ষেত্রে দ্বৈত মূল্য সংযোজন কর আরোপিত হয়ে যায়। তাই দ্বৈত মূল্য সংযোজন কর পরিহার করার লক্ষ্যে এনবিআর, মূল্য সংযোজন কর ও

সম্পূরক শুল্ক আইন, ২০১২-এর ধারা ১২৬-এর উপধারা (৩)-এ ক্ষমতাবলে, বিটিআরসিকে দ্বিতীয় ও তৃতীয় প্রজšে§র লাইসেন্স ব্যবহারের শর্ত অনুযায়ী রেভিনিউ শেয়ারিং হিসাবে মোবাইল অপারেটর কর্তৃক প্রদেয় রাজস্ব হতে উৎসে মূল্য সংযোজন কর কর্তন বা আদায় হতে অব্যাহতি প্রদান করা হলো। এই আদেশ ২০১৯ সালের ১ জুলাই হতে কার্যকর বলে গণ্য হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..