সুস্বাস্থ্য

টেলিনর হেলথের বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস ঘিরে প্রচার

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে দেশজুড়ে পাঁচ দিনব্যাপী বিশেষ স্বাস্থ্যবিষয়ক প্রচারণা চালিয়েছে টেলিনর হেলথ। উচ্চ রক্তচাপ বিষয়ে মানুষকে জানানো ও এ বিষয়ে সচেতনতা বৃদ্ধিই এ প্রচারণার মূল লক্ষ্য।
উচ্চ রক্তচাপ থেকে হৃদরোগের ঝুঁকি বাড়ে। তাই এ বিষয়ে সচেতনতা তৈরিতে এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘নিজের রক্তচাপের মাত্রা জানুন’। নিজের রক্তচাপের মাত্রা জানার গুরুত্ব সম্পর্কে সচেতন করে তুলতে এ প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। স্ট্রোক, হার্ট অ্যাটাক ও কিডনি রোগের অন্যতম কারণ উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপের কারণে ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশও হতে পারে। উচ্চ রক্তচাপের উপসর্গ আলাদা করে টের পাওয়া কঠিন বলে অনেকে হার্ট অ্যাট্যাক কিংবা স্ট্রোক হওয়ার পরই টের পেয়ে থাকেন যে তাদের এ রক্তচাপচজনিত সমস্যা ছিল।
এ প্রচারণার সফল বাস্তবায়নে ‘টনিক’ গত ১৩ থেকে ১৭ মে পর্যন্ত বিভিন্ন চ্যানেলের সমন্বয়ে এক হাজারের বেশি সফল উচ্চ রক্তচাপ পরীক্ষা সম্পন্ন করেছে।
রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি ২৭, ধানমন্ডি ৩২, টোকিও স্কয়ার (মোহাম্মদপুর), মিরপুর ১ ও মিরপুর ২-এ এ প্রচারণা কার্যক্রম অনুষ্ঠিত হয়। ঢাকার বাইরেও আয়োজন করা হয় এ বিশেষ স্বাস্থ্যবিষয়ক প্রচারণা।
এ দিবসের গুরুত্ব সম্পর্কে টেলনর হেলথের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা অ্যান্ড্র– স্মিথ বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে ২০০২ সালে বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী ব্যাধি হিসেবে উচ্চ রক্তচাপের অবস্থান ছিল সবার ওপরে। দায়িত্বশীল সংস্থা হিসেবে এ ব্যাধিকে নিয়ন্ত্রণে আনতে আমরা নিজেদের দায়বদ্ধ মনে করে উচ্চ রক্তচাপ নিয়ে গণসচেতনতা তৈরি করতেই এ প্রচারণার আয়োজন করেছি। উচ্চ রক্তচাপের বিরুদ্ধে আমাদের এ লড়াই অব্যাহত থাকবে।
বিশ্বের ৮৫টি উচ্চ রক্তচাপ সোসাইটি ও লিগের সমন্বয়ে প্রতিষ্ঠিত ওয়ার্ল্ড হাইপারটেনশন লিগ (ডব্লিউএইচএল) প্রতি বছর বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালন করে।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..