Print Date & Time : 2 July 2022 Saturday 10:35 am

টেস্টে ২২ বছর জয়হীন পাকিস্তান!

ক্রীড়া ডেস্ক: অস্ট্রেলিয়া সফরে গেলে কী যেন হয়ে যায় পাকিস্তানের! দলটি ভুলে যায় টেস্ট জিততে। এটাই ২২ বছর ধরে দেখে আসছে ক্রিকেট বিশ্ব। গতকালও তার ব্যতিক্রম হয়নি। তিন ম্যাচ টেস্ট সিরিজে ২২০ রানে হেরে সফরকারীরা পড়েছে হোয়াইটওয়াশের লজ্জায়। জয়ের জন্য ৪৬৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৪৪ রানেই অল আউট হয়ে যায় পাকিস্তান।

সিডনি টেস্টের দুই ইনিংসে বিধ্বংসী ব্যাটিং করেন ডেভিড ওয়ার্নার। প্রথম ইনিংসে সেঞ্চুরি করেন এই বাঁহাতি। আর দ্বিতীয় ইনিংসে তুলে নেন টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম হাফ সেঞ্চুরি। যে কারণে সিরিজসেরার পুরস্কারটিও উঠেছে তার হাতে।

এখন পর্যন্ত সিডনিতে চতুর্থ ইনিংসে সফরকারী কোনো দলই ২০০ রানের বেশি করে জিততে পারেনি। যা গতকালও ভাঙতে পারেনি পাকিস্তান। অজিদের বিপক্ষে হোয়াইটওয়াশের দিনে সফরকারীদের হয়ে একমাত্র লড়েছেন সরফরাজ আহমেদ। তার অপরাজিত ৭২ রানের সুবাদে ড্র করার স্বপ্ন দেখেছিল মিসবাহ-উল-হকের দলটি। কিন্তু তা আর হতে দেননি স্বাগতিকদের দুই বোলার জস হ্যাজেলউড ও ও’ক্যাফে। তারা উভয়েই প্রতিপক্ষের তিনটি করে উইকেট নিয়ে ব্যাটিং বিপর্যয়ের কারণে পরিণত হন। শেষ পর্যন্ত ২২০ রানে হেরে বসে পাকরা। এর আগে প্রথম ইনিংসে ম্যাট রেনশ, ডেভিড ওয়ার্নার এবং পিটার হ্যান্ডসকম্বের সেঞ্চুরিতে ৫৩৮ রান করেছিল অস্ট্রেলিয়া। জবাবে ইউনিস খানের অপরাজিত ১৭৫ রানে ভর করেও ফলোঅন এড়াতে পারেনি পাকিস্তান। ৩১৫ রানে অলআউট হয় দলটি। কিন্তু সফরকারীদের ব্যাটিংয়ে না পাঠিয়ে নিজেরাই ক্রিসে নেমে পড়ে অজিরা। চতুর্থ দিনেই দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২৪১ রান তুলে ইনিংস ঘোষণা করে অজিরা।

আগামী ১৩ জানুয়ারি অজিদের বিপক্ষে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে পাকিস্তান।

 

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৫৩৮/৮ (ইনিংস ঘোষণা): পাকিস্তান ১ম ইনিংস: ৩১৫

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৩২ ওভারে ২৪১/২ (ইনিংস ঘোষণা), ওয়ার্নার ৫৫, খাজা ৭৯*, স্মিথ ৫৯, হ্যান্ডসকম্ব ৪০*; ইমরান ০/৪৩, ইয়াসির ১/১২৪, ওয়াহাব ১/২৮, আজহার ০/৪০)

পাকিস্তান ২য় ইনিংস: ৮০.২ ওভারে ২৪৪ (আজহার ১১, শারজিল ৪০, ইয়াসির ১৩, বাবর ৯, ইউনিস ১৩, মিসবাহ ৩৮, শফিক ৩০, সরফরাজ ৭২*, ওয়াহাব ১২, আমির ৫*, ইমরান ০; স্টার্ক ১/৫৭, হেজেলউড ৩/২৯, লায়ন ২/১০০, ও’কিফে ৩/৫৩, স্মিথ ০/৫)

সিরিজ: তিন ম্যাচের সিরিজ অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জয়ী।

ম্যাচসেরা: ডেভিড ওয়ার্নার, সিরিজসেরা: স্টিভেন স্মিথ।