Print Date & Time : 11 August 2022 Thursday 5:04 am

টেস্ট দলে ফিরলেন সাকিব-সাদমান

ক্রীড়া ডেস্ক: আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছিলেন সাকিব আল হাসান। তাই টেস্টেও তার ফেরাটা অনুমিতই ছিল। শনিবার সেটাই হয়েছে। তাকে রেখেই সফরকারীদের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এদিকে চোট কাটিয়ে টেস্ট দলে ফিরেছেন ব্যাটসম্যান সাদমান ইসলাম। লাল বলের চুক্তিতে না থাকলেও এ সিরিজে রাখা হয়েছে মোস্তাফিজুর  রহমানকে।

গত বছরের মার্চে সর্বশেষ টেস্ট খেলেছিল বাংলাদেশ। সে সময় দলে থাকা ১৫ জন এবারও রয়েছেন টেস্ট স্কোয়াডে।  তাদের সঙ্গে যোগ হয়েছেন সাকিব আর সাদমান। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে পেস বোলিং কোচ ওটিস গিবসনের সঙ্গে কাজের সুবিধায় দলের সঙ্গে ছিলেন মোস্তাফিজ। স্কোয়াডের অংশ না থাকায় তিনিও ফিরলেন এই সিরিজে।

এদিকে ভারতের বিপক্ষে ২০১৯ সালে কলকাতায় গোলাপি বলের টেস্টে শেষবার খেলেছিলেন সাদমান। এরপর চোটের কারণে লম্বা সময় ছিলেন বাইরে। পাকিস্তান সফর বা জিম্বাবুয়ের বিপক্ষে তার খেলা হয়নি। তার জায়গায় ওই দুই সিরিজে থাকা সাইফ হাসান টিকে গেছেন এই সিরিজেও।

এদিকে প্রাথমিক স্কোয়াডে থাকলেও মূল দলে জায়গা পাননি পেসার সৈয়দ খালেদ আহমেদ ও নুরুল হাসান সোহান। ক্যারিবিয়ানদের স্পিন দুর্বলতা মাথায় নিয়েই চারজন বিশেষজ্ঞ স্পিনার রাখা হয়েছে বাংলাদেশ দলে। এর পাশাপাশি পাঁচজন পেসারও রয়েছে স্কোয়াডে। সব মিলিয়ে মুমিনুল হকের নেতৃত্বে দারুণ এক টেস্ট দলই পেয়েছে টিম টাইগার্স। এখন শুধু মাঠের ক্রিকেটে সেরা পারফরম্যান্স দেখানোর পালা তামিমদের।

আগামী বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট লড়াইয়ে নামবে বাংলাদেশ। দুই দলের দ্বিতীয় ও শেষ হবে ঢাকায়।

বাংলাদেশ টেস্ট দল:

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, সাইফ হাসান, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাদমান ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন ও হাসান মাহমুদ।