ফিচার

ট্যানারিতে ট্যান

 

রাজধানীর হাজারীবাগের ট্যানারি এলাকায় চামড়াপণ্য বিপণি প্রতিষ্ঠান ‘ট্যান’। বাংলাদেশ ওমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক, লেদার কেভ-এর সিইও তানিয়া ওয়াহাব এর স্বত্বাধিকারী। এখানে পাওয়া যায় নারী, পুরুষ, শিশুদের পছন্দের চামড়ার নানান শিল্পপণ্য। দেশের যে কোনো প্রান্ত থেকে চাইলে অনলাইনেও কেনা যায় এসব। প্রতিষ্ঠানটি ঘুরে এসে এর পণ্য নিয়ে লিখেছেন মুতাসিম বিল্লাহ নাসির

ব্যাগ

মেয়েদের দরকারি জিনিসের একটি হচ্ছে ব্যাগ। এখনকার সময় ব্যাগে অনেক কিছুই রাখতে হয়। ব্যাগটি থাকা চাই সুন্দর। এসব কিছু বিবেচনা করে মেয়েদের জন্য চামড়ার তৈরি ব্যাগ করেছে ট্যান। যা দৃষ্টিনন্দন, টেকসই ও ফ্যাশনেবল। রঙ শুধু কালোর মধ্যে সীমাবদ্ধ না রেখে করা হয়েছে কমলা, বাদামি, লাল, সোনালি, চকলেট ইত্যাদি। ব্যাগের ভেতরের অংশও আপনার মনকে রঙিন করবে। ব্যাগের তিনটি চেম্বারে আলাদা আলাদা পণ্য রাখতে পারবেন। ৬০০ থেকে ছয় হাজার টাকার মধ্যে কিনতে পারবেন এগুলো।

ট্রাভেল অর্গানাইজার

ছুটি কাটাতে দেশে বা দেশের বাইরে যাওয়ার সঙ্গী হতে পারে ট্রাভেল অর্গানাইজার। এ ব্যাগে সাবান, শ্যাম্পু, টুথব্রাশ, পেস্ট, কাগজ, কলম, সিফটিপিন, চার্জার, ওষুধসহ অনেক কিছু বহন করতে পারবেন। ফোল্ডিং করা যায় বলে যে কোনো ব্যাগে কম জায়গা দখল করবে। ব্যাগটিতে ব্যবহার করা হয়েছে ওয়াটারপ্রুফ কাপড়। নিজের তো বটেই, অন্যকেও উপহার দিতে পারেন চমৎকার এই ব্যাগটি। দাম পড়বে ৪৫০ টাকা।

কার্ডহোল্ডার

নিত্যপ্রয়োজনে পাল্টেছে পণ্যের চাহিদা। নিজের সঙ্গে বহন করতে হয় ক্রেডিট কার্ড, ডিসকাউন্ট কার্ড, মেম্বারশিপ কার্ড, পারসোনাল কার্ড, অফিসিয়াল কার্ড ইত্যাদি। এ কার্ডগুলো মানিব্যাগ বা পার্সে রাখাটাও সমস্যাজনক মনে হয় কখনও কখনও। এ সমস্যার সমাধান দিতে তৈরি করা হয়েছে নানা ডিজাইনের কার্ডহোল্ডার। চামড়ার তৈরি কার্ডগুলো মজবুত ও আকর্ষণীয়। দামটাও সাধ্যের মধ্যে।

বেল্ট

পুরুষের ফ্যাশনেবল প্রোডাক্টের মধ্যে অন্যতম হচ্ছে কোমরের বেল্ট। এখানে তৈরি বেল্টগুলো ১০০ শতাংশ লেদারের, যা আপনি নিজে অথবা আপনার বন্ধুসহ যে কাউকে গিফট করতে পারেন। দাম পড়বে ৫০০ থেকে দেড় হাজার টাকার মধ্যে। অনলাইনে অর্ডার দিলে কোমরের সাইজ উল্লেখ করতে হবে। তাহলে পেয়ে যাবেন কোমরের মাপের বেল্ট।

চাবির রিং

কম-বেশি সবারই চাবির রিং দরকার। এখানে চাবির রিংও পাওয়া যায় চামড়ার। যা ব্যবহার করতে পারবেন অনেকদিন। আছে নানান ডিজাইনের। অন্যকে উপহার দিতে অথবা নিজ প্রতিষ্ঠানের নামে লোগো দিয়ে অর্ডার করতে পারেন। চাবির রিং পাবেন একশ টাকার মধ্যেই।

গহনা

চামড়া ও পুঁতি দিয়ে তৈরি সম্পূর্ণ আলাদা ধাঁচের গহনা। শাড়ি, ফতুয়া, শার্ট বা কামিজের সঙ্গে মিলিয়ে পরতে পারবেন।

ক্লাচ পার্স

এ সময় মেয়েদের ফ্যাশনেবল পণ্যের মধ্যে অন্যতম হচ্ছে ক্লাচ পার্স। এখানে তৈরি করা ক্লাচ পার্সগুলো ১০০ শতাংশ লেদার ও দেশি ফেব্রিক (যেমন গামছা, সিল্ক, প্রিন্ট) দিয়ে তৈরি। শাড়ি ও ফতুয়ার সঙ্গে ম্যাচ করে নিজে কিনতে পারেন অথবা পছন্দের মানুষটিকে উপহার দিতে পারেন।

ফটোফ্রেম

প্রিয় মুহূর্তকে বন্দি করে রাখতে ট্যানের ফটোফ্রেম কাজে লাগতে পারে। অথবা বিশেষ দিনে প্রিয়জনকে উপহার দিতে পারেন।

 

নতুন কিছু করার প্রবল ইচ্ছা থেকেই ব্যবসায় আসা। তাই প্রতিষ্ঠানটি নিয়ে আশাবাদি স্বত্বাধিকারী তানিয়া ওয়াহাব। তিনি মনে করেন ‘ভুল জীবনের অনুসঙ্গ। ভুল না করলে ভালো কিছু শেখা যায় না’। তাই ব্যবসার সংকটকালে দৃঢ় মনোবল আর ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে চান তিনি

 

 

 

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..