প্রিন্ট করুন প্রিন্ট করুন

ট্রাফিক জ্যামে সবচেয়ে বাজে শহর লস অ্যাঞ্জেলেস

শেয়ার বিজ ডেস্ক: ট্রাফিক জ্যামে বিশ্বের বাজে শহরের তালিকার শীর্ষে লস অ্যাঞ্জেলেস। সম্প্রতি ট্রাফিক বিশ্লেষক সংস্থা ইনরিক্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। জরিপ অনুযায়ী, যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ট্রাফিক জ্যামের জন্য গাড়িচালকদের ৩০০ বিলিয়ন ডলার মূল্যের তেল-গ্যাস ও সময়ের অপচয় হয়। খবর এবিসি নিউজ।

এক হাজার ৬৪টি শহরের মধ্যে লস অ্যাঞ্জেলেসকেই সবচেয়ে বাজে পরিস্থিতির শহর হিসেবে তালিকাভুক্ত করেছে ইনরিক্স। ২০১৬ সালের পরিসংখ্যান অনুযায়ী, লস অ্যাঞ্জেলেসের চালকদের গড়ে অন্তত ১০৪ ঘণ্টা পরিমাণ সময় রাস্তায় স্থবির হয়ে থাকতে হয়েছে। গাড়িচালকদের মাথাপিছু ক্ষতি হয়েছে দুই হাজার ৪০৮ ডলার করে। আর সামগ্রিকভাবে শহরটিতে ক্ষতির পরিমাণ প্রায় ৯ দশমিক সাত বিলিয়ন ডলার।

ইনরিক্সের তালিকায় লস এঞ্জেলসের পরই রয়েছে রাশিয়ার মস্কো শহর। মস্কোতে চালকপ্রতি অন্তত ৯১ ঘণ্টা রাস্তায় স্থবির সময় কেটেছে। এরপরই আছে নিউইয়র্কের অবস্থান। এ শহরের চালকদের গড়ে অন্তত ৮৯ ঘণ্টা রাস্তায় আটকে থাকতে হয়েছে।

প্রতিবেদনটিতে তালিকার অর্ধেকজুড়েই আছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর।

এ বিষয়ে ইনরিক্সের অর্থনীতিবিদ বব পিশু বলেন, ‘শক্তিশালী অর্থনীতি এবং তেলের মূল্য কম থাকায় যুক্তরাষ্ট্রের শহরগুলোয় রাস্তায় জ্যামের আধিক্য থাকে।’

সামগ্রিকভাবে বছরে যুক্তরাষ্ট্রে প্রত্যেক চালককে গড়ে ৪২ ঘণ্টা ব্যস্ত সময়ে রাস্তায় স্থবির থাকতে হয়। এতে প্রায় ৩০০ বিলিয়ন ডলার মূল্যের ক্ষতি হচ্ছে। এ হিসাবে মাথাপিছু প্রত্যেক চালকের এক হাজার ৪০০ ডলার ক্ষতি হচ্ছে।

পিশু বলেন, ‘ট্রাফিক সমস্যা একটি দ্বিমুখী সমস্যা। আর এ সমস্যাটি পৃথিবী থেকে দ্রুত বিদায় নেবে বলেও মনে হচ্ছে না।’

তালিকায় চতুর্থ থেকে দশম স্থানে থাকা শহরগুলো হচ্ছে সানফ্রান্সিসকো, বোগোটা, সাওপাওলো, লন্ডন, আটলান্টা, প্যারিস ও মিয়ামি।