বিশ্ব সংবাদ

ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়ে কিমের চিঠি

শেয়ার বিজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পিয়ংইয়ংয়ে সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে সোমবার দক্ষিণ কোরিয়ার এক পত্রিকার প্রতিবেদনে জানানো হয়, আগস্টে লেখা এক চিঠিতে ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। খবর: দ্য গার্ডিয়ান।
গত মাসে এ নিয়ে দুবার ট্রাম্পকে চিঠি দিয়েছেন কিম। কোরীয় দ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে ট্রাম্প ও কিমের মধ্যে সর্বশেষ বৈঠক বাতিল হয়ে যাওয়ার পর একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। এরই মধ্যে ট্রাম্পকে চিঠি পাঠালেন তিনি। আগস্টের শেষের দিকে ওই চিঠি ট্রাম্পের কাছে পাঠানো হয়। একটি সূত্র জোংগ্যাং ইবো পত্রিকাকে জানিয়েছে, ওই চিঠিতে ট্রাম্পের সঙ্গে আরও একটি বৈঠকের ইচ্ছা প্রকাশ করেছেন কিম।
তবে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউজ ও উত্তর কোরিয়া। গত বছরের জুনের পর থেকে তিনবার কিম ও ট্রাম্পের মধ্যে সাক্ষাৎ হয়েছে। কোরীয় দ্বীপে ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি কমিয়ে আনার ব্যাপারে তারা আলাপ করেছেন। কিন্তু এ বিষয়ে এখনও কোনো সমাধানে আসতে পারেনি দেশ দুটি।
উল্লেখ্য, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচির যে সংকট রয়েছে, তা সমাধানের উপায় নিয়ে আলোচনা করতে ট্রাম্প ও কিম গত বছর জুন মাসের পর থেকে তিনবার বৈঠক করলেও এ বিষয়ে কোনো আগ্রগতি হয়নি। এই দুই দেশের শীর্ষ নেতা গত জুন মাসে দুই কোরিয়ার মধ্যে ডিমিলিটারাইজড জোনে (ডিএমজেড) মিলিত হয়েছিলেন এবং গত ফেব্রুয়ারি মাসে ভিয়েতনামে সম্মেলনের পর দুই নেতার মধ্যে স্থগিত হওয়া পরমাণু আলোচনা আবার শুরু করতে সম্মত হয়েছিলেন।
গত সপ্তাহে স্বল্প পরিসরের ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উপ-পররাষ্ট্রমন্ত্রী ঘো সন হুই বলেছেন, চলতি মাসের শেষদিকে উত্তর কোরিয়া ব্যাপক আলোচনায় রয়েছে। ট্রাম্প পরবর্তী সময়ে বলেছিলেন, তিনি এ বছরের শেষের দিকে কিমের সঙ্গে দেখা করতে পারেন। এছাড়া তিনি ৯ আগস্ট কিমের কাছ থেকে তিন পৃষ্ঠার একটি সুন্দর চিঠি পেয়েছিলেন বলেও জানিয়েছিলেন।

সর্বশেষ..