বিশ্ব সংবাদ

ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন হিউস্টনের পুলিশপ্রধান

বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুশিয়ারি

শেয়ার বিজ ডেস্ক: কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে চলমান বিক্ষোভ যুক্তরাষ্ট্রের এক শহর থেকে আরেক শহরে ছড়িয়ে পড়েছে। বিক্ষোভে উত্তাল এ পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সেনা মোতায়েনের হুশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের চলমান বিক্ষোভ নিয়ে মন্তব্য করায় প্রেসিডেন্টকে মুখ বন্ধ রাখতে বলেছেন হিউস্টন পুলিশের প্রধান আর্ট আচেভেদো। খবর : বিবিসি ও সিএনএন।

গত ২৫ মে পুলিশ হেফাজতে মৃত্যু হয় জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গের। গ্রেপ্তারের পর পুলিশের নির্যাতনে মারা যান তিনি। এর পরই তাকে নির্যাতনের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। তা থেকেই বিক্ষোভের সূত্রপাত। 

বিক্ষোভে অগ্নিগর্ভ হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর। বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে না পারার দায় বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নরদের ওপর চাপিয়ে দিচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি গভর্নরদের দুর্বল বলে উল্লেখ করে বলেছেন, তারা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছেন না। এমনকি বেশ কয়েকজন গভর্নরের বিরুদ্ধে কড়া ভাষায় কথা বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এক ভিডিও কনফারেন্সে বিক্ষোভকারীদের বিরুদ্ধে গভর্নরদের কঠোর অবস্থান নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন ট্রাম্প। বিক্ষোভ-প্রতিবাদ নিয়ন্ত্রণে আনার জন্য গভর্নরদের তিনি চাপ প্রয়োগ করছেন।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, বেসামরিক নাগরিকদের প্রতিবাদ-বিক্ষোভে যে অস্থিরতা তৈরি হয়েছে, তা নিয়ন্ত্রণে আনতে প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েন করা হতে পারে। এক বিবৃতিতে ট্রাম্প বলেন, যদি বিভিন্ন অঙ্গরাজ্য ও শহরগুলোয় বিক্ষোভ নিয়ন্ত্রণে আনা সম্ভব না হয় এবং স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করা না যায়, তবে এ সমস্যা দ্রুত সমাধান করতে তিনি সেনা  মোতায়েন করবেন।

ট্রাম্পের এমন সব কর্মকাণ্ডে আর্ট আচেভোদো নামে হিউস্টনের ওই পুলিশপ্রধান বলেছেন, যদি আপনি গঠনমূলক চিন্তা করতে না পারেন, তবে আপনার মুখ বন্ধ রাখুন।

প্রেসিডেন্ট ট্রাম্প নিজেকে ‘শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের মিত্র’ বলে উল্লেখ করেছেন। কিন্তু সোমবার রাতে হোয়াইট হাউসের রোজ গার্ডেনে তিনি যখন বক্তব্য দিচ্ছিলেন, তখন হোয়াইট হাউসের বাইরে চলছিল নিরাপত্তা বাহিনীর তাøব। এ সময় বিক্ষোভকারীদের ওপর রাবার বুলেট ও টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে নিরাপত্তা বাহিনী।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..