বিশ্ব সংবাদ

ট্রাম্পের অনুকূলে থাকা রাজ্যগুলো চষে বেড়াচ্ছেন বাইডেন

যুক্তরাষ্ট্রের নির্বাচন

শেয়ার বিজ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র পাঁচ দিন বাকি। নির্বাচনী প্রচারের শেষ মুহূর্তে এসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘাঁটি হিসেবে পরিচিত রাজ্যগুলোতে জোর প্রচারণা শুরু করেছে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেনের শিবির। ৩ নভেম্বরের নির্বাচনে জয় নিশ্চিত করতে ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের সহজে জয় পাওয়া এলাকা চষে বেড়াচ্ছেন বাইডেন। ট্রাম্প হোয়াইট হাউসকে করোনাভাইরাসের হট জোনে পরিণত করেছেন বলে মন্তব্য করেছেন ডেমোক্র্যাট দলীয় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এদিকে নির্বাচনের ফল নিয়ে আবারও শঙ্কার কথা জানিয়েছেন ট্রাম্প। খবর: বিবিস, রয়টার্স ও সিএনএন।

জাতীয়ভাবে জনমত জরিপে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেন এগিয়ে আছেন সন্তোষজনক ব্যবধানে। শেষ মুহূর্তে দেখা যাচ্ছে, এবারের নির্বাচনের ব্যাটলগ্রাউন্ড রাজ্য হিসেবে পরিচিতি পাওয়া মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনের মতো রাজ্যেও জনমত জরিপে বাইডেন এগিয়ে আছেন।

নির্বাচনী প্রচারের শেষ সপ্তাহে এসে ডেমোক্র্যাট প্রচার শিবির তাদের প্রচার কৌশলে পরিবর্তন এনেছে। সুইং স্টেটে সর্বশক্তি নিয়োগ করার পাশাপাশি ডেমোক্র্যাটদের নতুন টিভি প্রচার শুরু হয়েছে। আইওয়া, টেক্সাস, জর্জিয়া এবং ওহাইওতে ডেমোক্র্যাটিক দলের ব্যাপক প্রচারে রিপাবলিকান শিবির অনেকটাই উৎকণ্ঠিত। কারণ তাদের ঘাঁটি হিসেবে পরিচিত রাজ্যে হানা দিচ্ছে ডেমোক্র্যাটিক দল।

এদিকে ফল নিয়ে আশঙ্কা প্রকাশ করে ট্রাম্প আবারও দাবি করেছেন, মেইল ইন ব্যালটে দেওয়া লাখ লাখ ভোট গণনার জন্য অতিরিক্ত সময় দেওয়াটা বেআইনি। ৩ নভেম্বরেই বিজয়ীর নাম ঘোষণা করা উচিত।

করোনা মোকাবিলায় ডোনাল্ড ট্রাম্পের কৌশলের সমালোচনা করতে গিয়ে বারাক ওবামা বলেন, মহামারি মোকাবিলার চেয়ে গণমাধ্যমের কাভারেজ নিয়ে বেশি ঈর্ষান্বিত ডোনাল্ড ট্রাম্প। আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির অন্যতম ব্যাটলগ্রাউন্ডখ্যাত ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো শহরে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের পক্ষে নির্বাচনী প্রচারণা চালানোর সময় মঙ্গলবার বারাক ওবামা এসব কথা বলেন। সাবেক এ প্রেসিডেন্ট বলেন, তিনি (ট্রাম্প) কভিডের গণমাধ্যম কাভারেজ নিয়ে ঈর্ষান্বিত।

গত কয়েকদিন ধরে ফ্লোরিডায় বেশ কয়েকটি নির্বাচনী সমাবেশ করেছেন ডেমোক্র্যাট শিবিরে অত্যন্ত জনপ্রিয় নেতা হিসেবে পরিচিত বারাক ওবামা। তিনি বলেছেন, শুরু থেকেই তিনি যদি করোনাভাইরাস মহামারির দিকে নজর দিতেন তাহলে, সংক্রমণের রেকর্ড নতুন উচ্চতায় পৌঁছাতো না। ট্রাম্প হোয়াইট হাউসকে করোনাভাইরাসের হট জোনে পরিণত করেছেন।

ওবামা বলেন, সপ্তাহের শেষে তার (ট্রাম্পের) চিফ অব স্টাফ এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা মহামারি নিয়ন্ত্রণ করতে যাচ্ছি না। হ্যাঁ, তিনি সেটিই করেছেন এবং আমরা তা দেখেছি।

করোনাভাইরাস মহামারি মোকাবিলার কৌশল পাল্টাবেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডোনাল্ড ট্রাম্প বেশিকিছু করবেন না বলে জানিয়েছিলেন। ট্রাম্পের এই মন্তব্যেরও সমালোচনা করেছেন ওবামা। তিনি বলেন, বেশি কিছু নয়? আসলেই বেশি কিছু নয়?

করোনাভাইরাস মহামারির মাঝের দিকে হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প আক্রান্তদের ফুসফুসে ইনজেকশনের মাধ্যমে জীবাণুনাশক পুশ করার পরামর্শ দিয়েছিলেন। প্রেসিডেন্টের এমন মন্তব্য দুঃখজনক বলে মন্তব্য করেন ওবামা।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেনের জন্য ভোট চেয়ে বলেন, তিনি পরীক্ষা কমিয়ে ফেলবেন না, তিনি বিজ্ঞানীদের নির্বোধ বলবেন না, তিনি হোয়াইট হাউসে সুপার স্প্রেডার অনুষ্ঠানের আয়োজন করবেন না।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..