বিশ্ব সংবাদ

ট্রাম্পের অভিবাসনবিষয়ক আদেশ বাতিল করলেন বাইডেন

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরও একটি নির্বাহী আদেশ বাতিল করে দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। গত বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানায় হোয়াইট হাউস। ওই আদেশের কারণে গ্রিন কার্ডের আবেদন করা অনেকের দেশটিতে প্রবেশের সুযোগ বন্ধ হয়ে গিয়েছিল। করোনা মহামারি শুরুর পর বেকারত্বের হার প্রতিরোধে এ আদেশ জারি করেছিলেন ডোনাল্ড ট্রাম্প, যা ‘প্রেসিডেন্সিয়াল প্রোক্লেমেশন ১০০০১৪’ নামে পরিচিতি পায়। খবর: আল জাজিরা।

হোয়াইট হাউস জানিয়েছে, জো বাইডেন বলেছেন, গ্রিন কার্ডের আবেদনকারীদের ওপর ট্রাম্পের এ নিষেধাজ্ঞা পারিবারগুলোকে বিচ্ছিন্ন করেছে এবং যুক্তরাষ্ট্রের স্বার্থবিরোধী। নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের ক্ষতি করেছে বলেও তিনি উল্লেখ করেছেন। আগামী ৩১ মার্চ নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তবে এটি বাতিল করতে দাবি জানিয়ে আসছিলেন মানবাধিকার সংস্থা ও আইনজীবীরা।

এছাড়া এক কৃষ্ণাঙ্গকে হতার ঘটনার প্রতিবাদে আন্দোলনের সময় যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থাপনায় হামলার ঘটনা ঘটে। পরে সেগুলো রক্ষায় পৃথক আদেশ জারি করেন ট্রাম্প। তার এ আদেশের তীব্র সমালোচনা করেন নাগরিক আন্দোলনের নেতারা। ক্ষমতায় আসার পর সেই আদেশও বাতিল করেছেন জো বাইডেন।

গ্রীন কার্ডবিষয়ক আদেশ বাতিল করার পর নিউইয়র্কভিত্তিক অভিবাসন আইনজীবী কার্টিস মরিসন বলেছেন, আমি খুবই আনন্দিত যে, আদেশটি বাতিল করেছেন জো বাইডেন। বর্তমানে এ-সংক্রান্ত লাখ লাখ ভিসা আবেদন জমা হয়ে আছে। এ বিষয়ে তিনি উদ্বেগও প্রকাশ করেছেন। এ আইনজীবী বলেন, এসব ভিসা আবেদনের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত না নেয়া হলে সমস্যা কাটাতে বাইডেনের মেয়াদের পুরো সময় লেগে যেতে পারে।

এর আগে জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর ট্রাম্পের নেয়া প্যারিস জলবায়ু চুক্তি ও অভিবাসন নীতিমালাসহ বিভিন্ন আদেশ বাতিল করে ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন জো বাইডেন। এছাড়া ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের পর একের পর এক নির্বাহী আদেশ জারি করছেন বাইডেন। ডোনাল্ড ট্রাম্প তার চার বছরে বেপরোয়া নানা উদ্যোগ নিয়ে অসংখ্য নির্বাহী আদেশ জারি করেন। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে কাজ করছেন জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের কর্মজীবীদের সুরক্ষায় অভিবাসী নিয়ন্ত্রণের ১২টি উদ্যোগ নেন ট্রাম্প। ক্ষমতা ছাড়ার আগে এর মেয়াদ বৃদ্ধি করেন তিনি। তবে প্রেসিডেন্ট জো বাইডেন নতুন আদেশের মাধ্যমে সে স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..