বিশ্ব সংবাদ

ট্রাম্পের পরিকল্পনা অনুমোদন সুপ্রিম কোর্টের

শেয়ার বিজ ডেস্ক: অভিবাসীদের আশ্রয় চাওয়ার সক্ষমতা ব্যাপকহারে হ্রাস করতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পরিকল্পনায় অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্ট। নতুন নিয়মে তৃতীয় কোনো দেশ হয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছালে অভিবাসীদের আগে ওই দেশে আশ্রয় চাইতে হবে। এ নিয়ে আইনি লড়াই এখনও চলছে। তবে সুপ্রিমকোর্টের এই রুল জারির মাধ্যমে এটি এখন পুরো যুক্তরাষ্ট্রের জন্য প্রযোজ্য হবে। খবর: বিবিসি।
এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সীমান্তে আশ্রয় প্রার্থনার বিষয়ে মার্কিন সুপ্রিমকোর্টের এটি একটি বড় জয়। অভিবাসন কমিয়ে আনা ট্রাম্পের শাসনামলের একটি বড় লক্ষ্য। সেইসঙ্গে এটি ২০২০ সালে পুনর্নির্বাচনের জন্যও তার প্রতিশ্রুতির একটা বড় অংশ পূরণ করবে। চলতি বছরের জুলাই মাসে এই পরিকল্পনাটি ঘোষণা করা হলে প্রায় সঙ্গে সঙ্গেই সেটি কার্যকর হওয়া থেকে ঠেকিয়ে দেওয়া হয়। ফলে সুপ্রিমকোর্টের এই অনুমোদন মার্কিন গণমাধ্যমে ট্রাম্প প্রশাসনের জন্য জয় হিসেবেই দেখা হচ্ছে।
মধ্য আমেরিকার অভিবাসীরা উত্তর দিকে যাত্রা করে, পায়ে হেঁটে মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রের সীমান্তে পৌঁছায়। নতুন এই নিয়ম কার্যকর হলে, হন্ডুরাস, নিকারাগুয়া এবং এল সালভাদরের অভিবাসন প্রত্যাশীদের আশ্রয় চাইতে হলে যুক্তরাষ্ট্রের আগে প্রতিবেশী কোনো দেশ বা মেক্সিকোতে আশ্রয় চাইতে হবে। তবে এই রুল আমেরিকা অঞ্চলের বাইরের অভিবাসন প্রত্যাশীদের ওপরও প্রভাব ফেলবে।
আমেরিকার সিভিল লিবার্টিজ ইউনিয়ন এই রুলের বিরুদ্ধে চ্যালেঞ্জ করে বলেছে, আশ্রয় পাওয়ার যোগ্যদের সংখ্যা মারাত্মকভাবে কমিয়ে দেবে এই নিষেধাজ্ঞা। এক পিটিশনে সংস্থাটি বলেছে, চলতি নিষেধাজ্ঞার কারণে দক্ষিণ সীমান্ত এবং প্রবেশস্থলগুলোয় থাকা আশ্রয়প্রার্থীরা, এমনকি শুধু মেক্সিকান ছাড়া আর কেউই আশ্রয় চাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে না। তবে তৃতীয় কোনো দেশে আশ্রয় চাওয়ার পর তা নাকচ হলে, কিংবা মানবপাচারের শিকার হওয়া ব্যক্তিরা এখনও আশ্রয় চেয়ে আবেদন করতে পারবেন।

সর্বশেষ..