Print Date & Time : 30 June 2022 Thursday 2:00 am

ট্রাম্প মন্ত্রিসভার পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন এক্সন মোবিলের প্রধান নির্বাহী

 

শেয়ার বিজ ডেস্ক : এক্সন মোবিলের প্রধান নির্বাহী রেক্স টিলারসন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে পররাষ্ট্রমন্ত্রী পদে নিয়োগ পেতে যাচ্ছেন। রেক্স টিলারসন সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। খবর এনবিসি, বিবিসি।

মার্কিন সেক্রেটারি অব স্টেটের মতো গুরুত্বপূর্ণ পদ নিয়ে কয়েক দিন ধরে বেশ জল্পনা-কল্পনা চলছিল। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি ট্রাম্পের এক ঘনিষ্ঠ সহযোগীর বরাত দিয়ে জানিয়েছে, আগামী সপ্তাহে তার নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হতে পারে। জাতিসংঘে সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন বোল্টন সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন।

৬৪ বয়সী রেক্স টিলারসনের আন্তর্জাতিক নেগোসিয়েশন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রয়েছে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী পদের জন্য প্রবীণ রাজনীতিক মিট রমনিসহ আরও কয়েকজনের নামও আলোচনায় এসেছে। নিউইয়র্কের সাবেক মেয়র রুডি জুলিয়ানিও তালিকায় ছিলেন। তবে তিনি এ ধরনের সম্ভাবনা বাতিল করে দেন।

এদিকে ডোনাল্ড ট্রাম্প তার প্রশাসনে শীর্ষ আর্থিক প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকসের আরেকজন নির্বাহীকে নিয়োগ দিতে পারেন। তিনি প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট গ্যারি কন। ধারণা করা হচ্ছে, তিনি হোয়াইট হাউসের ন্যাশনাল ইকোনমিক কাউন্সিলের নেতৃত্ব পাবেন। গ্যারি কন ট্রাম্প প্রশাসনে নিয়োগ পেলে সাবেক দুই সহকর্মী স্টিভেন মানচিন ও স্টিভ ব্যাননকে সঙ্গে পাবেন। তারা দুজন যথাক্রমে নতুন অর্থমন্ত্রী (ট্রেজারি সেক্রেটারি) ও হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টার পদ পাবেন।

এছাড়া ডাউ কেমিক্যাল কোম্পানির প্রধান নির্বাহী অ্যান্ডরু লিভেরিসকে নিজের প্রশাসনের জন্য বেছে নিয়েছেন ট্রাম্প। লিভেরিস আমেরিকান ম্যানুফ্যাকচারিং কাউন্সিলের নেতৃত্ব দেবেন। ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রকে শিল্পোৎপাদনের ধারায় ফিরিয়ে আনতে তাকে সরকারে নিয়েছেন।