দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

ডাকঘর সঞ্চয়পত্রে সুদহার কমল

নিজস্ব প্রতিবেদক: সঞ্চয়পত্রে উৎসে কর আরোপের পর এবার ডাকঘর সঞ্চয়ের সুদহার কমানো হয়েছে। গতকাল অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, দ্য পাবলিক ডেবিট অ্যাক্ট, ১৯৪৪-এর ২৮ ধারা এবং দ্য পোস্ট অফিস সেভিংস ব্যাংক রুলস বিধি ৫১ ক্ষমতাবলে সুদহার সাত দশমিক ৫০ শতাংশের পরিবর্তে পাঁচ শতাংশ হবে। এছাড়া ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে এক বছরে লভ্যাংশ পাঁচ শতাংশ, দুই বছরে সাড়ে পাঁচ শতাংশ ও তিন বছরে ছয় শতাংশ। ছয় মাস বা তার কম মেয়াদির ক্ষেত্রে এক বছর হলে চার শতাংশ, দুই বছরে সাড়ে চার শতাংশ ও তিন বছরে হলে পাঁচ শতাংশ লভ্যাংশ পাওয়া যাবে। প্রজ্ঞাপন জারির তারিখ থেকে তা কার্যকর হবে।

বাংলাদেশ পোস্ট অফিসের হিসাব অনুযায়ী, পাঁচ বছর সঞ্চয়পত্রের সুদহার ১১ দশমিক ৫২ শতাংশ ও পেনশন সঞ্চয়পত্র ১১ দশমিক ৭৬ শতাংশ, তিন মাস অন্তর মুনাফাভিত্তিক তিন বছরের সঞ্চয়পত্র ১১ দশমিক শূন্য চার শতাংশ, পাঁচ বছরের বাংলাদেশ সঞ্চয়পত্র ১১ দশমিক ২৮ শতাংশ, তিন বছর মেয়াদি ১১ দশমিক ২৮ শতাংশ ও সাধারণ হিসাবে সাড়ে সাত শতাংশ।

ডাকঘর সঞ্চয় স্কিমে বিভিন্ন মেয়াদের আমানতের বিদ্যমান সুদহার সাড়ে সাত থেকে ১১ দশমিক ৭৬ শতাংশ পর্যন্ত। একক নামে সর্বোচ্চ ৩০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায় এসব স্কিমে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ »

সর্বশেষ..