প্রিন্ট করুন প্রিন্ট করুন

ডাক পেলেন তাসকিন টেস্টে নেই মোস্তাফিজ

 

ক্রীড়া প্রতিবেদক: টেস্ট দলে তার ডাক পাওয়াটা ছিল সময়ের ব্যাপার মাত্র। গতকাল সময়ের সেই দেনাটুকুও শেষ! নির্বাচকরা শোনালেন সুখবর। টেস্ট অভিষেক হতে যাচ্ছে তাসকিন আহমেদের। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশ দলে ডাক পেলেন এ তারকা পেসার। আগের দিনই যে ইঙ্গিত দিয়েছিলেন নির্বাচকরা, তার বাস্তবায়ন হলো। চোট কাটিয়ে ফিরলেন অধিনায়ক মুশফিকুর রহিম। তবে ইনজুরির ধাক্কা সামলে দীর্ঘদিন পর ফেরা মোস্তাফিজুর রহমানকে দলে রাখা হয়নি। গত বছর জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্ট খেলেন কাটার মাস্টার। এর পর থেকে বড় দৈর্ঘ্যরে ম্যাচে নেই তিনি।

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে ফিরেছিলেন মুশফিক। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি ম্যাচগুলোতে দর্শক হয়ে থাকতে হয়েছে তাকে। সেই ইনজুরি আগেভাগেই কাটিয়ে উঠেছেন টাইগারদের সাদা পোশাকের অধিনায়ক। তবে আরেক পেসার রুবেল হোসেন টেস্ট দলেও ফিরেছেন। তিনি অবশ্য ওয়ানডে আর টি- টোয়েন্টি দলেও ছিলেন।

গত কয়েক বছর ধরেই ওয়ানডে আর টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের নিয়মিত সদস্য তিনি। ২৩টি ওয়ানডে ও ১৩ টি-টোয়েন্টি খেলে ফেললেও টেস্টে ডাক মিলছিল না তাসকিনের। এবার কিউইদের বিপক্ষে সাদা পোশাকের অভিষেক হয়ে যাচ্ছে ২১ বছর বয়সী এ পেসারের। তাসকিনকে দলে পেয়ে দারুণ খুশি অধিনায়ক মুশফিক। যেমনটা বলছিলেন তিনি, ‘তাসকিনকে টেস্ট দলে পেয়ে আমি রোমাঞ্চিত। সত্যি বলতে কি, তাসকিন টেস্ট খেলবেÑএটা বাংলাদেশের ক্রিকেটের জন্যই বড় সুখবর।’ একই সঙ্গে জানালেন টেস্ট দল নিয়ে তিনি খুশি। গণমাধ্যমকে বলছিলেন, ‘দল সত্যিই ভালো হয়েছে। দেখুন, আমরা সবাই যার যার জায়গায় ভালো খেললে অবশ্যই ভালো ফল সম্ভব। টেস্টে আমাদের লক্ষ্য চোখে চোখ রেখে লড়াই করা।’

এদিকে ইংল্যান্ডের বিপক্ষে ঢাকার টেস্টে দলে থাকা দুই অফ স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন ও শুভাগত হোম চৌধুরী বাদ পড়েছেন। তবে আছেন শুভাশীষ রায়।

নিউজিল্যান্ড সফরে দলের সঙ্গে থাকলেও খেলা হয়নি মেহেদী হাসান মিরাজের। তিনি প্রথম টেস্টে সাকিব আল হাসানের সঙ্গে স্পিন আক্রমণে থাকতে পারেন। একই সঙ্গে আছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

১২ জানুয়ারি ওয়েলিংটনে শুরু হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্ট। ২০ জানুয়ারি শুরু সিরিজের

দ্বিতীয় ও শেষ টেস্ট। এর আগে ওয়ানডে সিরিজে কিউইদের

সঙ্গে পাত্তা পায়নি বাংলাদেশ। ০-৩ এ হোয়াইটওয়াশ হয়েছে।

টি-টোয়েন্টিতেও একই

অবস্থা। টানা দুই হারে সিরিজ শেষ। আজ হোয়াইটওয়াশ এড়াতে লড়বে দল।

প্রথম টেস্টে বাংলাদেশ দল

মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, নুরুল হাসান ও শুভাশীষ রায়