Print Date & Time : 20 October 2020 Tuesday 4:57 pm

ডাবল ‘সেঞ্চুরির’ পথে ছুটছে সূচক

প্রকাশ: August 9, 2020 সময়- 03:09 pm

নিজস্ব প্রতিবেদক: সূচক একটানা বেড়েই চলছে দেশের দুই শেয়ারবাজারে। আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেনের শুরু থেকেই আগের কার্যদিবসের ধারাবাহিকতায় ঊর্ধ্বমুখী ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স।

প্রথম ৫০ মিনিটেই সূচক বেড়ে যায় ১০০ পয়েন্ট। দুপুর সাড়ে ১২টা নাগাদ তা ছাড়িয়ে যায় ১৫০ পয়েন্ট। বেলা একটা নাগাদ সূচক বেড়েছে ১৬৯ পয়েন্ট। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একটানা সূচক বাড়ছে। বেলা একটা নাগাদ সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৪০৭ পয়েন্ট।

বেলা একটা নাগাদ ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮৭ কোটি টাকার। হাতবদল হওয়ার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯৭টির, কমেছে ৩০টির, অপরিবর্তিত আছে ২৮টির দর। ১০ কার্যদিবস ধরে টানা সূচক বেড়েছে ডিএসইতে। গত ২২ জুলাই ডিএসইএর প্রধান সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৭৬ পয়েন্ট।

১০ কার্যদিবস পর গত বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকটি অবস্থান করে ৪ হাজার ৩৬৪ পয়েন্টে। অর্থাৎ, সূচক বাড়ে ২৮৮ পয়েন্ট। লেনদেনের গতিও বাড়ে। আজ থেকে শেয়ারবাজারে লেনদেনের সময় ৩০ মিনিট বেড়েছে। সকাল ১০টায় লেনদেন শুরু হয়েছে। টানা চলবে বেলা আড়াইটা পর্যন্ত।

বৃহস্পতিবার পর্যন্ত লেনদেনের সময়সূচি ছিল সকাল সাড়ে ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, স্বাভাবিক সময়ে নিয়মিত চার ঘণ্টার লেনদেন হতো বাজারে। তবে করোনায় ৬৬ দিন বন্ধের ক্ষতি পোষাতে লেনদেনের সময় ৩০ মিনিট বাড়ানো হয়েছে। তাই এখন থেকে লেনদেন হবে সাড়ে চার ঘণ্টা। বাজার ঊর্ধ্বমুখী ধারায় থাকায় দুই স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ লেনদেনের সময় বাড়ানোর এই সিদ্ধান্ত নিয়েছে।