Print Date & Time : 1 July 2022 Friday 1:31 pm

ডাবল হ্যাটট্রিক করেও অবসরে অবিচল বোল্ট

স্পোর্টস ডেস্ক: তিনিই যে এ গ্রহের সর্বকালের সেরা স্প্রিন্টার সেটা যেন আরও একবার প্রমাণ হয়ে গেল। ট্র্যাকে সাফল্যের স্বীকৃতিটা পেয়েই যাচ্ছেন উসাইন বোল্ট। রেকর্ড ষষ্ঠবারের মতো আইএএএফের বর্ষসেরা পুরুষ অ্যাথলেটের পুরস্কার উঠল জ্যামাইকান এ কিংবদন্তির হাতে। ৯ বারের অলিম্পিক চ্যাম্পিয়ন বোল্ট করলেন অন্য রকম এক ‘ডাবল হ্যাটট্রিক’।

এর আগে ২০০৮, ২০০৯, ২০১১, ২০১২ ও ২০১৩ সালে আইএএএফের বর্ষসেরা হয়েছিলেন তিনি। আগামী বছর বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের পর অবসর নেবেন ৩০ বছর বয়সী বোল্ট। সাফল্যের মধ্যে থাকলেও সিদ্ধান্ত বদলাবেন না তিনি। আসলে এত অর্জনের পর অতৃপ্তি বলে তো আর কিছু থাকে না।

অন্যদিকে ইথিওপিয়ার দূরপাল্লার দৌড়বিদ আলমাজ আয়ানা হয়েছেন বছরের সেরা মহিলা অ্যাথলেটর। রিও অলিম্পিকে ১০ হাজার মিটারে ২৩ বছর ধরে টিকে থাকা রেকর্ড ভেঙে স্বর্ণপদক জেতেন তিনি।

প্রতি সেকেন্ডেই বোল্টের আয় ৫৫ কোটি টাকা! ভুল শোনেননি। রিও অলিম্পিকে ১০০ মিটার জয়ের পর এমন তথ্য পাওয়া যায়। প্রতি সেকেন্ড হিসেবে তার আয় ৫৫ লাখ ব্রিটিশ পাউন্ড!

জ্যামাইকান কিংবদন্তি বোল্টের অ্যাথলেট-জীবন শুরু প্রাইমারি স্কুল থেকে। ১২ বছর বয়সে প্রথম দ্রুততম কিশোরের খেতাব অর্জন। ওয়ার্ল্ডনেসিয়ার প্রাইমারি ও অলএইজ স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় প্রথম হন তিনি।

বোল্টের জš§ ১৯৮৬ সালের ২১ আগস্ট। জ্যামাইকার ছোট্ট শহর ট্রেলওনিতে। বাবা ওয়েলেসলি আর মা জেনিফার বোল্ট এবং ভাই সাডেকি ও বোন শেরিনের সঙ্গে বেড়ে ওঠা। ওই ছোট্ট শহরেই বাবার গ্রোসারি দোকান। তা দিয়েই চলেছে সংসার। সেই পরিবারের ছেলেটিই একদিন গড়ে বিশ্বরেকর্ড।