মত-বিশ্লেষণ

ডায়াবেটিসের ঝুঁকি নির্ণয় করুন

বেশিরভাগ ক্ষেত্রে শুরুর দিকে ডায়াবেটিসের কোনো উপসর্গ থাকে না। বিশেষ করে প্রি-ডায়াবেটিস বা বর্ডার লাইন ডায়াবেটিস অনেক দিন পর্যন্ত নির্ণয়ের বাইরে থেকে যায়। কিন্তু সময়মতো ডায়াবেটিস এবং প্রি-ডায়াবেটিস নির্ণয় করা গেলে খাদ্যাভ্যাস ও জীবনাচরণ পরিবর্তনের মাধ্যমে একে দীর্ঘদিন নিয়ন্ত্রণে রাখা যায়। জটিলতাও এড়ানো যায়।

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (এডিএ) একটি ছক তৈরি করেছে। এর সাহায্যে যে কেউ নিজেই ডায়াবেটিসের ঝুঁকি নির্ণয় করতে পারেন। রক্তের পরীক্ষা করে জানা যায়, ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস আছে কি না। এটি এডিএ ঝুঁকি যাচাই পরীক্ষা (অউঅ ৎরংশ ঃবংঃ) নামে পরিচিত। ফরধনবঃবং.ড়ৎম/ংড়পৎরংশঃবংঃ ওয়েবসাইটে গেলেই এ পরীক্ষা করা যায়।

বয়স: বয়স ৪০ বছরের কম হলে পয়েন্ট শূন্য। ৪০ বছর থেকে ৪৯ বছরের মধ্যে হলে এক পয়েন্ট, ৫০ থেকে ৫৯ বছরের মধ্যে হলে দুই পয়েন্ট এবং ষাটোর্ধ্ব হলে তিন পয়েন্ট। মনে রাখতে হবে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ে।

লিঙ্গ: পুরুষদের ঝুঁকি নারীদের চেয়ে বেশি। আপনি পুরুষ হলে এডিএ ঝুঁকি যাচাই পরীক্ষায় আপনার পয়েন্ট হবে এক, নারী হলে শূন্য পয়েন্ট। তবে নারীদের ক্ষেত্রে গর্ভকালীন ডায়াবেটিস ধরা পড়লে পয়েন্ট এক। গর্ভকালীন ডায়াবেটিস না থাকলে পয়েন্ট শূন্য।

পারিবারিক ইতিহাস: মা-বাবাসহ পরিবারের রক্তের সম্পর্কের কারও ডায়াবেটিস থাকলে এডিএ ঝুঁকি যাচাই পরীক্ষায় আপনার পয়েন্ট এক। ডায়াবেটিসের পারিবারিক ইতিহাস না থাকলে পয়েন্ট শূন্য।

উচ্চ রক্তচাপ: উচ্চ রক্তচাপ থাকলে পয়েন্ট এক। না থাকলে পয়েন্ট শূন্য।

কায়িক শ্রম: শারীরিকভাবে সক্রিয়, অর্থাৎ নিয়মিত ব্যায়াম, হাঁটাহাঁটি ও পর্যাপ্ত কায়িক শ্রম করলে আপনার পয়েন্ট শূন্য। শারীরিকভাবে সক্রিয় না হলে পয়েন্ট এক।

ওজন: শারীরিক উচ্চতা অনুযায়ী ব্যক্তির ওজন, অর্থাৎ বিএমআই সূচক স্বাভাবিক হলে আপনার পয়েন্ট শূন্য। যেমন পাঁচ ফুট ছয় ইঞ্চি উচ্চতার কোনো ব্যক্তির ওজন ৬৪ কেজির কম হলে পয়েন্ট শূন্য, ওজন ৬৪ থেকে ৮৩ কেজির মধ্যে হলে পয়েন্ট এক, ৮৪ থেকে ১১১ কেজির মধ্যে থাকলে পয়েন্ট দুই এবং ওজন ১১২ কেজির বেশি হলে পয়েন্ট তিন।

এ ছাড়া এডিএ ঝুঁকি যাচাই পরীক্ষায় জাতিগত পরিচয়ও জানাতে হয়। সব মিলিয়ে ব্যক্তির মোট স্কোর পাঁচ বা এর বেশি হলে তিনি ডায়াবেটিসের উচ্চ ঝুঁকিতে রয়েছেন। এ অবস্থায় অবশ্যই চিকিৎসকের পরামর্শে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করাতে এবং ব্যবস্থা নিতে হবে।

ডা. শরদিন্দু শেখর রায়

হৃদরোগ বিশেষজ্ঞ

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..