সারা বাংলা

ডিইপিজেডে শ্রমিক অসন্তোষের জেরে কারখানা বন্ধ

প্রতিনিধি, সাভার: সাভারে ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ডিইপিজেড) একটি কারখানায় বার্ষিক বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে বিক্ষোভের ঘটনায় মামলা করেছে কারখানা কর্তৃপক্ষ। গতকাল রোববার সকালে শ্রমিক অসন্তোষের জেরে নতুন ইপিজেডের হ্যালিকন বিডি লিমিটেড নামে তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এছাড়া মামলার পরিপ্রেক্ষিতে কারখানাটির লিংকিং অপারেটর কাকলী ও ফরিদা নামে দুই শ্রমিককে গ্রেফতার করেছে পুলিশ।
কারখানার শ্রমিকরা জানান, এর আগে বার্ষিক বেতন-ভাতা বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন তারা। কিন্তু কারখানা কর্তৃপক্ষ তাদের দাবি না মানায় তারা কর্মবিরতি পালন করেন। এ ঘটনায় কারখানার মালিকপক্ষ ভাংচুরের অভিযোগ তুলে ১৪ শ্রমিকের নাম উল্লেখ করে আরও অজ্ঞাত ৬০ জনকে আসামি করে আশুলিয়া থানায় মামলা করে। এর পরিপ্রেক্ষিতে তাদের দুই সহকর্মীকে গ্রেফতার করে পুলিশ।
শিল্প পুলিশ-১-এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, শ্রমিক অসন্তোষের জেরে রোববার সকালে ঢাকা রফতানিকরণ অঞ্চল ডিইপিজেডের হ্যালিকন বিডি লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানায় বন্ধের নোটিস টানিয়ে দেয় মালিকপক্ষ। পরে শ্রমিকরা কাজে যোগ দিতে গিয়ে বন্ধের নোটিস দেখে নবীনগর-চন্দ্রা মহাসড়কের অবস্থান নেওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশ তাদের ধাওয়া দিলে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে যায়।
আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) জাবেদ মাসুদ জানান, শ্রমিক অসন্তোষের জেরে অজ্ঞাতনামাসহ ৭৬ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেছেন হ্যালিকন বিডি লিমিটেড কারখানা মালিকপক্ষ। এ ঘটনায় কারখানাটির দুই শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। এদিকে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

সর্বশেষ..