কোম্পানি সংবাদ পুঁজিবাজার

ডিএসইতে ফের প্রধান সূচকের নতুন রেকর্ড, বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক: ঈদুল আজহার ছুটি শেষে গতকাল রোববার চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে ফের প্রধান সূচক ডিএসইএক্স ও ডিএস৩০ সূচকের নতুন রেকর্ড হয়েছে। একই সঙ্গে ডিএসইতে লেনদেন বেড়েছে। ঈদুল আজহার ছুটির আগে সবশেষ কার্যদিবসেও নতুন রেকর্ডের ঘটনা ঘটেছিল। বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ দশমিক ১৭ পয়েন্ট বা শূন্য দশমিক ২৯ শতাংশ বেড়ে ছয় হাজার ৪২৪ দশমিক ২১ পয়েন্টে পৌঁছায়; যা ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ। আর ডিএসইএস বা শরিয়াহ সূচক ছয় দশমিক শূন্য আট পয়েন্ট বা শূন্য দশমিক ৪৩ শতাংশ বেড়ে এক হাজার ৩৯৩ দশমিক ৮৪ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে ডিএস৩০ সূচক ১৪ দশমিক শূন্য ৯ পয়েন্ট বা শূন্য দশমিক ৬০ শতাংশ বেড়ে দুই হাজার ৩৩৬ দশমিক ৪৭ পয়েন্টে স্থির হয়; যা ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ।

এদিকে ১৫৪ কোটি টাকা কমে গতকাল বাজার মূলধন দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩৫ হাজার ৩০ কোটি টাকায়। ডিএসইতে এদিন মোট ৩৭৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ১১৬টির এবং কমেছে ২৩৭টির। বাকি ২২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর অপরিবর্তিত ছিল। গতকাল ডিএসইতে লেনদেন হয় এক হাজার ৩৫৪ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ লেনদেন বেড়েছে ৯০ কোটি টাকা।

ডিএসইতে এদিন ৪৫ কোটি ৩৬ লাখ ৯৪ হাজার ৮৮৯টি শেয়ার দুই লাখ ১৪ হাজার ৫৫২ বার হাতবদল হয়। গতকাল লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত উত্থানপতনের চিত্র দেখা গেছে। অন্যদিকে চিটাগং স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

ডিএসইতে গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে সাইফ পাওয়ারটেক লিমিটেড। কোম্পানিটির ৬৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর দুই টাকা ১০ পয়সা বেড়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের ৫১ কোটি তিন লাখ টাকার লেনদেন হয়েছে। কোম্পানিটির শেয়ারদর ১৯ টাকা ৬০ পয়সা বেড়েছে। এছাড়া লেনদেনের শীর্ষ ১০-এ থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছেÑবেক্সিমকো, বিডি ফাইন্যান্স, ফু-ওয়াং সিরামিক, অ্যাকটিভ ফাইন কেমিক্যালস, জিপিএইচ ইস্পাত, জিবিবি পাওয়ার, আইএফআইসি ব্যাংক ও লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড।

এদিকে ৯ দশমিক ৯৫ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে ছিল ফু-ওয়াং সিরামিকস লিমিটেড। জিপিএইচ ইস্পাতের ৯ দশমিক ৯৪ শতাংশ, মেঘনা সিমেন্টের ৯ দশমিক ৯২ শতাংশ, বারাকা পাওয়ারের ৯ দশমিক ৮৭ শতাংশ, এএফএসি এগ্রোর ৯ দশমিক ৭৪ শতাংশ, হাইডেলবার্গ সিমেন্টের আট দশমিক ৭৪ শতাংশ শেয়ারদর বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৬৯ দশমিক ১৮ পয়েন্ট বা শূন্য দশমিক ৬২ শতাংশ বেড়ে ১১ হাজার ২১৬ দশমিক ৮৫ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১০৩ দশমিক ৪৬ পয়েন্ট বা শূন্য দশমিক ৫৫ শতাংশ বেড়ে ১৮ হাজার ৬৭৩ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে ৩০৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ১০৫টির, কমেছে ১৭৮টির এবং ২২টির দর অপরিবর্তিত ছিল। সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৭৮ লাখ ৭১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪ কোটি ১৪ লাখ ৭৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..