ডিএসইতে সূচকের পতন হলেও লেনদেন বেড়েছে ৪০০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমায় গতকাল রোববার চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতন হলেও লেনদেন ৪০৪ কোটি ৮৬ লাখ টাকা বেড়েছে। বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ১৩ দশমিক ৪৫ পয়েন্ট বা শূন্য দশমিক ১৮ শতাংশ কমে সাত হাজার ২৩৭ দশমিক ১৪ পয়েন্টে পৌঁছায়। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ছয় দশমিক ৪৬ পয়েন্ট বা শূন্য দশমিক ৪০ শতাংশ কমে এক হাজার ৫৭৪ দশমিক ৫৮ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে ডিএস৩০ সূচক সাত দশমিক ৯৪ পয়েন্ট বা শূন্য দশমিক ২৯ শতাংশ কমে দুই হাজার ৬৬৪ দশমিক ৬১ পয়েন্টে স্থির হয়। এছাড়া এক হাজার ৫১৩ কোটি টাকা কমে গতকাল বাজার মূলধন দাঁড়িয়েছে পাঁচ লাখ ৭৫ হাজার ৫২৩ কোটি টাকায়।

ডিএসইতে এদিন মোট ৩৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ১১৩টির এবং কমেছে ২৩০টির। বাকি ৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর অপরিবর্তিত ছিল। গতকাল ডিএসইতে লেনদেন হয় দুই হাজার ২৫৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৮৫২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে গতকাল লেনদেন বেড়েছে ৪০৪ কোটি ৮৬ লাখ টাকা।

ডিএসইতে এদিন ৫১ কোটি ৯৩ লাখ ২০ হাজার ৩৪১টি শেয়ার দুই লাখ ৮২ হাজার ১৭১ বার হাতবদল হয়। গতকাল লেনদেনের শুরু থেকে বেলা ১২টা পর্যন্ত কিছুটা উত্থান হলেও এরপর থেকে শেষ পর্যন্ত পতনের চিত্র দেখা গেছে।

ডিএসইতে গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে ওরিয়ন ফার্মা লিমিটেড। কোম্পানিটির ১৪২ কোটি পাঁচ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর ছয় টাকা ৮০ পয়সা বেড়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেডের ৯৯ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। কোম্পানিটির শেয়ারদর তিন টাকা ১০ পয়সা বেড়েছে। এছাড়া লেনদেনের শীর্ষ ১০-এ থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের ৯১ কোটি ২৪ লাখ, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের ৮১ কোটি ৫১ লাখ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ৫৯ কোটি ৮৪ লাখ, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ৫৯ কোটি ৪০ লাখ, জেনেক্স ইনফোসিস লিমিটেডের ৪৬ কোটি ৪৮ লাখ, ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেডের ৪২ কোটি ২৬ লাখ, অ্যাকটিভ ফাইন কেমিক্যালস লিমিটেডের ৩৮ কোটি ৩৭ লাখ এবং এসএস স্টিল লিমিটেডের ৩৬ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিকে ৯ দশমিক ৯২ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে ছিল আমরা নেটওয়ার্ক লিমিটেড। তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৯ দশমিক ৯০ শতাংশ, খান বাহাদুর পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৯ দশমিক ৭২ শতাংশ, ইভিন্স টেক্সটাইল লিমিটেডের ৯ দশমিক ৬২ শতাংশ, জাহিন স্পিনিং মিলস লিমিটেডের ৯ দশমিক ৫২ শতাংশ, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের ৯ দশমিক ১৯ শতাংশ, সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আট দশমিক ৭৭ শতাংশ, ওরিয়ন ফার্মা লিমিটেডের আট দশমিক ৭৬ শতাংশ, নিউ লাইন ক্লথিংস লিমিটেডের ছয় দশমিক ৬২ শতাংশ এবং ড্যাফোডিল কম্পিউটারস লিমিটেডের ছয় দশমিক ১৪ শতাংশ শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ১০ দশমিক ৯৯ পয়েন্ট বা শূন্য দশমিক শূন্য আট শতাংশ কমে ১২ হাজার ৬৭৬ দশমিক ২১ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১৯ দশমিক ৩৫ পয়েন্ট বা শূন্য দশমিক শূন্য ৯ শতাংশ কমে ২১ হাজার ১২৬ দশমিক ৭০ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে ৩১৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৭২টির এবং ৩২টির দর অপরিবর্তিত ছিল। সিএসইতে গতকাল ৯৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে আর তার আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৫০ কোটি ৮১ লাখ টাকার।

সর্বশেষ..