প্রিন্ট করুন প্রিন্ট করুন

ডিএসইতে সূচকের পাশাপাশি লেনদেন পতনের ধারা অব্যাহত

নিজস্ব প্রতিবেদক: ডলারের বিপরীতে টাকার অব্যাহত দরপতনের পাশাপাশি সম্প্রতি দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে পুঁজিবাজারে নতুন করে উৎকণ্ঠা তৈরি হয়েছে। আর এই ইস্যুকে কেন্দ্র করে ফের পুঁজিবাজারে দরপতন হচ্ছে বলে মনে করছেন বাজার-সংশ্লিষ্ট অনেকেই। এদিকে পুঁজিবাজারে ব্যাংকের এক্সপোজার লিমিট ক্রয়মূল্যে করার পাশাপাশি সম্প্রতি বাজারে প্রতিটি শেয়ারের সর্বনিন্ম মূল্য বা ফ্লোর প্রাইস আরোপ করা সত্ত্বেও গতকাল টানা চতুর্থ দিনের মতো পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ সিকিউরিটিজের শেয়ারদর কমায় গতকাল আগের দিনের চেয়ে লেনদেনও কমেছে। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ দশমিক ১৩ পয়েন্ট বা দশমিক ৫১ শতাংশ কমে ৬ হাজার ১৪৮ দশমিক ৭৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ৮ দশমিক ৭০ পয়েন্ট বা দশমিক ৬৪ শতাংশ কমে এক হাজার ৩৪৫ দশমিক ৭১ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ১৬ দশমিক ৫৬ পয়েন্ট বা দশমিক ৭৪ শতাংশ কমে ২ হাজার ১৯৪ দশমিক ৩৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে লেনদেন হয় ৫৮৩ কোটি ৭৬ লাখ ৯৮ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৯৯ কোটি ৪৮ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে লেনদেন কমেছে ২১৫ কোটি ৭১ লাখ টাকা। এদিন ১৬ কোটি ২ লাখ ৭৪ হাজার ৮৫৭টি শেয়ার ১ লাখ ১২ হাজার ৭৩১ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৭৮ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত ছিল ১১৬টির দর।

গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি অব বাংলাদেশ (বেক্সিমকো) লিমিটেড। কোম্পানিটির ৮৩ কোটি ৫১ লাখ ৭০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। এরপর ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন কোম্পানি লিমিটেডের ২১ কোটি ৫১ লাখ টাকা লেনদেন হয়। ১১ দশমিক ৩৬ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে উঠে আসে এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড। ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের দর ৬ দশমিক ৩৪ শতাংশ, সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের ৫ দশমিক ৮৬ শতাংশ শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ৬৩ দশমিক ৯৮ পয়েন্ট বা দশমিক ৫৮ শতাংশ কমে ১০ হাজার ৮৫৯ দশমিক ৮৯ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১০৫ দশমিক ০৮ পয়েন্ট বা দশমিক ৫৭ শতাংশ কমে ১৮ হাজার ১২৭ দশমিক ৬৮ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২৫৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত ছিল ৮৪টির দর।