ডিএসইতে সূচকের বড় পতন হলেও লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমায় গতকাল রোববার চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের বড় পতন হয়েছে তবে লেনদেন আগের কার্যদিবেসের তুলনায় বেড়েছে। বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ দশমিক ৮০ পয়েন্ট বা শূন্য দশমিক ৭৮ শতাংশ কমে সাত হাজার ১৮৬ দশমিক ৪৬ পয়েন্টে পৌঁছায়। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ২১ দশমিক ১১ পয়েন্ট বা এক দশমিক ৩৪ শতাংশ কমে এক হাজার ৫৪৬ দশমিক ৩১ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে ডিএস৩০ সূচক ১৪ পয়েন্ট বা শূন্য দশমিক ৫১ শতাংশ কমে দুই হাজার ৭০৫ দশমিক ১৩ পয়েন্টে স্থির হয়।

ডিএসইতে এদিন মোট ৩৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ৬৫টির এবং কমেছে ২৮৭টির। বাকি ২৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর অপরিবর্তিত ছিল। গতকাল ডিএসইতে লেনদেন হয় এক হাজার ৬৫৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৪৩৩ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে গতকাল লেনদেন বেড়েছে ২২১ কোটি ৫০ লাখ টাকা।

ডিএসইতে এদিন ৩৭ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ১৪৮টি শেয়ার দুই লাখ ২৯ হাজার ৬৬৪ বার হাতবদল হয়। গতকাল লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত উত্থান-পতনের চিত্র দেখা গেছে।

ডিএসইতে গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে ফরচুন শুজ লিমিটেড। কোম্পানিটির ১৩৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর ৯ টাকা বেড়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা আইএফআইসি ব্যাংক লিমিটেডের ১১৬ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়েছে। কোম্পানিটির শেয়ারদর ৯০ পয়সা বেড়েছে। এছাড়া লেনদেনের শীর্ষ ১০-এ থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে লিমিটেডের ওরিয়ন ফার্মা ১০৩ কোটি ৩৪ লাখ, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের ৯০ কোটি ৮৫ লাখ, এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ৭৯ কোটি ৯১ লাখ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের ৭১ কোটি ৪৫ লাখ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ৬৯ কোটি ২২ লাখ, জেনেক্স ইনফোসিস লিমিটেডের ৬৬ কোটি ১০ লাখ, বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেডের ৬৪ কোটি ৫৩ লাখ এবং সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডের ২৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিকে ৯ দশমিক ৯৪ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে ছিল সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড। ফরচুন শুজ লিমিটেডের ৯ দশমিক শূন্য চার শতাংশ, এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের আট দশমিক ২২ শতাংশ, সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডের সাত দশমিক ১০ শতাংশ, সুহƒদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ছয় দশমিক ৭৭ শতাংশ, আইএফআইসি ব্যাংক লিমিটেডের পাঁচ দশমিক শূন্য পাঁচ শতাংশ, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চার দশমিক শূন্য দুই শতাংশ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের তিন দশমিক ৭৬ শতাংশ শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৫৭ দশমিক ৯৩ পয়েন্ট বা শূন্য দশমিক ৪৫ শতাংশ কমে ১২ হাজার ৬২৫ দশমিক শূন্য তিন পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৯৪ দশমিক ১৯ পয়েন্ট বা শূন্য দশমিক ৪৪ শতাংশ কমে ২১ হাজার ২২ দশমিক ৫২ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে ৩১০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ৭৮টির, কমেছে ২০৬টির এবং ২৬টির দর অপরিবর্তিত ছিল। সিএসইতে গতকাল ৬৩ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে আর তার আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৪৬ কোটি ২২ লাখ টাকার। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৭ কোটি ৬০ লাখ টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯০  জন  

সর্বশেষ..