কোম্পানি সংবাদ পুঁজিবাজার

ডিএসইতে সূচকের সামান্য উত্থান হলেও কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন। ডিএসইতে গতকাল মূল্যসূচক বেড়ে আগের কার্যদিবস থেকে সামান্য উত্থানে লেনদেন শেষ হয়। তবে লেনদেনে অংশ নেওয়া ৪৯ শতাংশ কোম্পানির দর কমেছে। দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক বাড়লেও লেনদেন কমেছে।

গতকাল দিন শেষে ডিএসই প্রধান মূল্যসূচক আট পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১০০ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই৩০ সূচক পাঁচ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৬১ পয়েন্টে অবস্থান করে। এছাড়া ডিএসইএস বা শরিয়াহ্ সূচক দশমিক ১৫ পয়েন্ট বৃদ্ধি পায়। লেনদেন হওয়া  কোম্পানিগুলোর মধ্যে দর বাড়ে ১২৮টির, কমে ১৭৪টির এবং অপরিবর্তিত ছিল ৫৩টি কোম্পানির শেয়ারের। গতকাল ডিএসইর বাজার মূলধন ৯৫৬ কোটি ৫৩ লাখ ৬০ হাজার টাকা বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ৮৬ হাজার ২১৬ কোটি ৭৪ লাখ তিন হাজার টাকায়।

অন্যদিকে গতকাল ডিএসইতে ৯৯৫ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ১৫৩ কোটি ৩৬ লাখ টাকা কম।  এদিকে গতকাল ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে বেক্সিমকো ফার্মা লিমিটেড। কোম্পানিটির মোট ৩২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। অপরদিকে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড ছিল লেনদেনের দুই নম্বর স্থানে। কোম্পানিটি ২৩ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন করে। তৃতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংক লিমিটেড ২১ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন করে।

পরের অবস্থানে থাকা কোম্পানিগুলোর মধ্যে অরিয়ন ফার্মা ২০ কোটি ৪৩ লাখ, অরিয়ন ইনফিউশন ১৮ কোটি ২৭ লাখ, মুন্নু সিরামিক ১৭ কোটি ৩৫ লাখ, এক্সপ্রেস ইন্স্যুরেন্স ১৬ কোটি ১৩ লাখ, ডেল্টা ব্র্যাক হাউজিং ১৬ কোটি ১২ লাখ, ইউনাইটেড পাওয়ার ১৫ কোটি ৭৬ লাখ ও ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ১৫ কোটি ৫১ লাখ টাকার লেনদেন করে।

অন্যদিকে গতকাল দর বৃদ্ধির শীর্ষে ছিল এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স। কোম্পানিটির ৯ দশমিক ৯৪ শতাংশ দর বেড়ে শীর্ষস্থানে উঠে আসে। এছাড়া দ্বিতীয় স্থানে থাকা প্রভাতী ইন্স্যুরেন্স ৯ দশমিক ৯০ শতাংশ, এশিয়া ইন্স্যুরেন্স ৯ দশমিক ৭৭ শতাংশ, অগ্রণী ইন্স্যুরেন্স ৯ দশমিক ৬১ শতাংশ, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ৯ দশমিক ১২ শতাংশ ও ফিনিক্স ইন্স্যুরেন্স ৯ দশমিক শূন্য পাঁচ শতাংশ দর বেড়ে শীর্ষে উঠে আসে।

এদিকে গতকাল দর কমার শীর্ষে ছিল শ্যামপুর সুগার মিল। ৯ দশমিক ৯ শতাংশ কমে প্রথম অবস্থানে ছিল কোম্পানিটি। ৯ দশমিক ৬১ শতাংশ কমে দ্বিতীয় আরএন স্পিনিং এবং ৯ দশমিক শূন্য ৯ শতাংশ দর কমে তৃতীয় অবস্থানে ছিল জেনারেশন নেক্সট।

এছাড়া সাভার রিফ্র্যাক্টরিজ ৮ দশমিক ৭২ শতাংশ কমে চতুর্থ, ফারইস্ট ফাইন্যান্স ৮ দশমিক ৫১ কমে পঞ্চম, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স ৮ দশমিক ৪৭ কমে ষষ্ঠ, তাল্লু স্পিনিং ৮ দশমিক ৩৩ কমে সপ্তম, তুং হাই নিটিং ৮ দশমিক ১৬ কমে অষ্টম, কেয়া কসমেটিকস ৭ দশমিক ৪৬ কমে নবম ও দুলামিয়া কটন ৭ দশমিক ৩৯ শতাংশ কমে দশম স্থানে ছিল।

অন্যদিকে গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৪ হাজার ৫২৩ পয়েন্টে। সিএসইতে ২৬ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

গতকাল সিএসইতে ২৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। তার মধ্যে ৮৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দর বাড়ে। দর কমে ১৫৩টির আর ৩৭টি প্রতিষ্ঠানের শেয়ারদর অপরিবর্তিত ছিল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ছিল বিমা খাতের আধিপত্য। সিএসইতে শীর্ষ কোম্পানি ছিল প্রগতি ইন্স্যুরেন্স। দ্বিতীয় স্থানে ছিল প্রভাতী ইন্স্যুরেন্স, তৃতীয় এশিয়া ইন্স্যুরেন্স, চতুর্থ এশিয়া প্যাক ইন্স্যুরেন্স, পঞ্চম কন্টিনিন ইন্স্যুরেন্স, ষষ্ঠ মুন্নু সিরামিক, সপ্তম এম্বি ফার্মা, অষ্টম ডব্লিউ এম শিপইয়ার্ড, নবম জনতা ইন্স্যুরেন্স এবং দশম স্থানে ছিল নর্দান ইন্সু্যুরেন্স।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..