প্রিন্ট করুন প্রিন্ট করুন

ডিএসইতে সূচক ও লেনদেনে পতন

নিজস্ব প্রতিবেদক: চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমায় সূচকের পতন দেখা গেছে। একইসঙ্গে লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কমেছে। অন্যদিকে চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই চিত্র দেখা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ৩২ দশমিক ৬৯ পয়েন্ট বা শূন্য দশমিক ৪৬ শতাংশ কমে সাত হাজার ৭৩ পয়েন্টে পৌঁছায়। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক শূন্য দশমিক ৩০ পয়েন্ট বা শূন্য দশমিক শূন্য এক শতাংশ কমে এক হাজার ৫০৮ দশমিক শূন্য ৯ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে ডিএস৩০ সূচক পাঁচ দশমিক ৯৩ পয়েন্ট বা শূন্য দশমিক ২২ শতাংশ কমে দুই হাজার ৬২৯ দশমিক ৪৪ পয়েন্টে স্থির হয়।

ডিএসইতে এদিন মোট ৩৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ১০২টির এবং কমেছে ২৪৮টির। বাকি ২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর অপরিবর্তিত ছিল। গতকাল ডিএসইতে লেনদেন হয় এক হাজার ৪৮২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৬০১ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে গতকাল লেনদেন কমেছে ১১৮ কোটি ৭৫ লাখ টাকা।

ডিএসইতে এদিন ২৭ কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৩৮৮টি শেয়ার দুই লাখ ৪৫ হাজার ৮৮৫ বার হাতবদল হয়। গতকাল লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত পতনের চিত্র দেখা গেছে।

ডিএসইতে গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। কোম্পানিটির ১৫৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর দুই টাকা ২০ পয়সা কমেছে। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৬৪ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। কোম্পানিটির শেয়ারদর আট টাকা ২০ পয়সা কমেছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৬৮ দশমিক ৪৬ পয়েন্ট বা শূন্য দশমিক ৫৪ শতাংশ কমে ১২ হাজার ৪৩৬ দশমিক ৪৫ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১১৫ দশমিক শূন্য তিন পয়েন্ট বা শূন্য দশমিক ৫৫ শতাংশ কমে ২০ হাজার ৭০২ দশমিক ১৩ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে ৩০৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৯৯টির এবং ৩০টির দর অপরিবর্তিত ছিল। গতকাল সিএসইতে লেনদেন হয় ৩৮ কোটি ৮৫ লাখ টাকার আর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪ কোটি ৯ লাখ টাকার। এ হিসেবে আগের কার্যদিবসের তুলনায় গতকাল সিএসইতে পাঁচ কোটি ২৩ লাখ টাকার লেনদেন কমেছে।