প্রিন্ট করুন প্রিন্ট করুন

ডিএসইতে ২৮৩ কোটি টাকার লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল রোববার সিংহভাগ কোম্পানির দর হ্রাস পাওয়ায় সূচক পতনের পাশাপাশি আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ২৮৩ কোটি টাকা। গতকাল লেনদেনের শুরুতেই বাজারে বিক্রয় চাপে পতনের মধ্য দিয়ে লেনদেন শুরু হয় যা শেষ সময় পর্যন্ত স্থায়ী ছিল। লেনদেন শেষে ১৭ পয়েন্ট নেতিবাচক ছিল প্রধান সূচক। বাকি দুই সূচকও নেতিবাচক অবস্থানে ছিল। অন্যদিকে চিটাগং স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ দশমিক ১৬ পয়েন্ট বা দশমিক ২৬ শতাংশ কমে ৬ হাজার ৩৫৯ দশমিক ৭৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ২ দশমিক ০৩ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ কমে এক হাজার ৩৮৪ দশমিক ৭৪ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ কমে ২ হাজার ২৯১ দশমিক ২১ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন ৫৩৮ কোটি ৮২ লাখ টাকা কমে দাঁড়িয়েছে ৫ লাখ ১৭ হাজার ২৪২ কোটি টাকায়। ডিএসইতে লেনদেন হয় ৬৫৪ কোটি ৮৩ লাখ ৩৯ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯৩৭ কোটি ৭৪ লাখ ৭৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন কমেছে ২৮২ কোটি ৯১ লাখ টাকা। এদিন ১৬ কোটি ৩৯ লাখ ২০ হাজার ৫৫৮টি শেয়ার এক লাখ ৬০ হাজার ৩০৮ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৮২ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত ছিল ৪৩টির দর।

গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড। কোম্পানিটির ৩৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দর বেড়েছে ১ টাকা ৯০ পয়সা। এরপর সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলসের ৩৪ কোটি ৪২ লাখ টাকা লেনদেন হয়। দর বেড়েছে ৩০ টাকা ৬০ পয়সা।

৯ দশমিক ৯৬ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে উঠে আসে রবি আজিয়াটা। মেঘনা ইন্স্যুরেন্সের দর ৯ দশমিক ৯৩ শতাংশ, বিডি থাই ফুডের ৮ দশমিক ৩৩ শতাংশ শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ১৭ দশমিক ৭৩ পয়েন্ট বা দশমিক ১৫ শতাংশ কমে ১১ হাজার ২০৮ দশমিক ৯৮ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ২৯ দশমিক ২০ পয়েন্ট বা দশমিক ১৫ শতাংশ কমে ১৮ হাজার ৬৯৮ দশমিক ৩১ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২৭৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত ছিল ৪১টির দর। সিএসইতে এদিন ১৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।