প্রিন্ট করুন প্রিন্ট করুন

ডিএসইর পিই রেশিও বেড়েছে

 

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে। পিই রেশিও অবস্থান করছে ১৪ দশমিক ২৯ পয়েন্টে।

এর আগের সপ্তাহে ডিএসইর পিই রেশিও ছিল ১৩ দশমিক ৯৪ পয়েন্ট।

আগের সপ্তাহের চেয়ে পিই রেশিও বেড়েছে দশমিক ৩৫ পয়েন্ট বা ২ দশমিক ৫১ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষকদের মতে, পিই রেশিও যতদিন ১৫ এর ঘরে থাকে ততদিন বিনিয়োগ নিরাপদ থাকে।

সপ্তাহ শেষে খাতভিত্তিক ট্রেইলিং পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৮ দশমিক ১ পয়েন্টে, সিমেন্ট খাতের ২৯ দশমিক ৩ পয়েন্টে, সিরামিক খাতের ২১ পয়েন্টে, প্রকৌশল খাতের ২১ পয়েন্টে, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৮ দশমিক ৩ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১২ দশমিক ৫ পয়েন্টে, সাধারণ বিমা খাতে ১৩ দশমিক ৭ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতে ২৭ দশমিক ৯ পয়েন্টে।

এছাড়া পাট খাতের পিই রেশিও মাইনাস ১৩ দশমিক ৩ পয়েন্টে, বিবিধ খাতের ২৮ দশমিক ৮ পয়েন্টে, এনবিএফআই খাতে ২৩ দশমিক ৪ পয়েন্ট, কাগজ খাতের মাইনাস ১১৪ দশমিক ২ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ১৭ দশমিক ৬ পয়েন্টে, সেবা ও আবাসন খাতের ২৩ দশমিক ৮ পয়েন্টে, চামড়া খাতের ২৩ দশমিক ১ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ১৮ পয়েন্টে, বস্ত্র খাতের ২১ দশমিক ৭ পয়েন্টে এবং ভ্রমণ ও অবকাশ খাতে ২৫ দশমিক ৮ পয়েন্টে অবস্থান করছে।

এর আগের সপ্তাহে খাতভিত্তিক পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও ছিল ৭ দশমিক ৯ পয়েন্টে, সিমেন্ট খাতের ২৯ পয়েন্টে, সিরামিক খাতের ২০ দশমিক ৯ পয়েন্টে, প্রকৌশল খাতের ২০ দশমিক ৭ পয়েন্টে, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৮ দশমিক ৫ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১২ দশমিক ৫ পয়েন্টে, সাধারণ বিমা খাতে ১৩ দশমিক ৪ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতে ২৮ দশমিক ৮ পয়েন্টে।

এছাড়া পাট খাতের পিই রেশিও ঋণাত্মক (মাইনাাস) ১৩ দশমিক ৫ পয়েন্টে, বিবিধ খাতের ২৮ দশমিক ৩ পয়েন্টে, এনবিএফআই খাতে ২২ দশমিক ৩ পয়েন্ট, কাগজ খাতের মাইনাস ১০৯ দশমিক ৫ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ১৭ দশমিক ৮ পয়েন্টে, সেবা ও আবাসন খাতের ২৪ দশমিক ৬ পয়েন্টে, চামড়া খাতের ২৩ দশমিক ১ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ১৮ দশমিক ১ পয়েন্টে, বস্ত্র খাতের ২০ দশমিক ৯ পয়েন্টে এবং ভ্রমণ ও অবকাশ খাতে ২১ দশমিক ৬ পয়েন্টে ছিল।