আজকের পত্রিকা দিনের খবর পুঁজিবাজার শেষ পাতা

ডিএসই-সিএসই’র লেনদেন চালু ৩১ মে

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মতিক্রমে আগামী রোববার (৩১ মে) থেকে লেনদেন চালুর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই)। বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে লেনদেন চালু করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে, সকল প্রকার সুরক্ষা নিশ্চিত করে লেনদেন হবে। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ডিএসই’র লেনদেন কার্যক্রম, কিয়ারিং হাউজের কার্যক্রমসহ সকল প্রকার দাপ্তরিক কার্যক্রম চালু থাকবে। বৃহস্পতিবার (২৮ মে) ডিএসই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আর সিএসই সূত্র এ তথ্য নিশ্চি করেছেন।

ডিএসই’র বিজ্ঞপ্তিতে বলা হয়, মতিঝিলের ডিএসই বিল্ডিং এবং ডিএসই এনেক্স বিল্ডিং এর প্রবেশের সময় স্বাস্থ্যবিধি মেনে স্টেকহোল্ডার এবং কোম্পানির সকল কর্মকর্তা-কর্মচারী ও বিনিয়োগকারীদের স্বাস্থ্য সুরক্ষায় যেমন-হ্যান্ড স্যানিটাইজার, থার্মাল স্ক্যানার এবং অন্যান্য মাধ্যমে প্রত্যেক বিনিয়োগকারীদের ব্রোকারেজ হাউজে প্রবেশের ব্যবস্থা করা হয়েছে।

বলা হয়, দেশে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছিল। এরপর ১১ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ানো হয়। ছুটি তৃতীয় দফায় বাড়ে ১৪ এপ্রিল পর্যন্ত। এরপর চতুর্থ দফায় ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ানো হয়। তারপর ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছিল। কিন্ত পরিস্থিতি উন্নতি না হওয়ায় আবারও ছুটির মেয়াদ ১৫ মে পর্যন্ত বাড়ানো হয়। পরবর্তীতে ৩০ মে পর্যন্ত ছুটির মেয়াদ বাড়ানো হয়। সরকারি সিদ্ধান্তের সাথে সঙ্গতি রেখে ডিএসই’র ট্রেডিং, সেটেলমেন্ট কার্যক্রম রাখা হয়।

আরো বলা হয়, ইতিমধ্যে ডিএসই বিনিয়োগকারীদের স্বার্থে সকল ব্রোকারেজ হাউজকে কভিড-১৯ সতর্কতার জন্য কোন হ্যান্ডসেক ও আলিঙ্গন না করা, পরিমিত দূরত্ব বজায় রাখা, হাঁচি বা কাশি বা সন্দেহজনক লক্ষণসমুহ যেসব কর্মকর্তা বা কর্মচারী এবং ক্লায়েন্ট রয়েছে তাদের সনাক্তকরণ, অফিস প্রাঙ্গণে প্রবেশের জন্য প্রতিবার হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থাকরণ, ব্রোকারেজ হাউজে কর্মচারী এবং ক্লায়েন্টদের মাস্ক সরবরাহ করা, দর্শনার্থীদের অফিসে প্রবেশ করতে নিরুৎসাহিতকরণ, কর্মীদের শিপটিং অফিসের ব্যবস্থা করা এবং অফিসে মুখোমুখী বৈঠক থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..