Print Date & Time : 1 July 2022 Friday 2:54 pm

ডিএসই: সূচক বাড়লেও কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে বুধবার প্রধান সূচকের (ডিএসই) উত্থানের মধ্যদিয়ে লেনদেন শুরু হয়েছিলো তবে ডিএস৩০ সূচক লেনদেনের শুরুতে পতনে থাকলেও দিনশেষে উত্থান অব্যাহত ছিলো।

তথ্যানুযায়ী, দিনশেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৮ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১৫৬ দশমিক ৬০ পয়েন্টে অবস্থান করছে। দিনজুড়ে ডিএসইতে ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে ১৪৫ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। এর বিপরীতে কমেছে ১৪৬ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। দিনশেষে অপরিবর্তিত ছিলো ২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে এক হাজার ২০৯ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা পরিমাণ আগের দিন ছিল এক হাজার ৩৯১ কোটি ৯ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন ১৮১ কোটি ৯৮ লাখ টাকা কমেছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে কেয়া কসমেটিকস এর  শেয়ার। দিনজুড়ে কোম্পানিটির মোট এক কোটি ৪৩ লাখ ৯৩ হাজার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে এর পরের অবস্থানে ছিলো জেনারেশন নেক্সট, বেক্সিমকো, আর্গন ডেনিমস,  সি অ্যান্ড এ টেক্সটাইল, অ্যাপোলো ইষ্পাত, জিপিএইচ ইস্পাত, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, ফার কেমিকেল ও অগ্নি সিস্টেম ।