বিশ্ব সংবাদ

ডিজিটাল মুদ্রার পথে এবার আফ্রিকার নাইজেরিয়া

শেয়ার বিজ ডেস্ক:বিশ্বব্যাপী দিন দিন জনপ্রিয়তা বাড়ছে ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির। তবে চীনসহ কয়েকটি দেশ এ মুদ্রার বিপক্ষেও অবস্থান নিয়েছে। এল সালভাদরের পর এবার ডিজিটাল মুদ্রায় যাচ্ছে আফ্রিকার দেশ নাইজেরিয়া। দেশটির কেন্দ্রীয় ব্যাংক একটি পাইলট প্রকল্প হিসেবে এ উদ্যোগ নিয়েছে, যা চলতি বছরের শেষ নাগাদ চালু হতে পারে। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের তথ্যপ্রযুক্তি-বিষয়ক এক পরিচালক শুক্রবার এ কথা বলেন। খবর: রয়টার্স।

যদিও এর আগে নাইজেরিয়া গত ফেব্রুয়ারিতে তার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ক্রিপ্টোকারেন্সি লেনদেনে নিষেধাজ্ঞা দিয়েছিল। আফ্রিকার সঙ্গে বহির্বিশ্বের মাসিক ক্রিপ্টোকারেন্সি লেনদেনে অস্বাভাবিক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ওই নির্দেশ দেয় দেশটি।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যপ্রযুক্তি-বিষয়ক পরিচালক রাকিয়া মোহাম্মেদ বলেছেন, ডিজিটাল মুদ্রার প্রকল্পটি দুই বছর ধরে কাজ করছে এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিক ঘোষণার সম্ভাবনায় রয়েছে।

চলতি মাসের ১০ তারিখে ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল ব্রিফিংয়ে রাকিয়া মোহাম্মেদ বলেন, আমরা সবাই জানি, বিশ্বের শতকরা প্রায় ৮০ ভাগ কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা ইস্যু করার সম্ভাবনা খতিয়ে দেখছে এবং নাইজেরিয়াকে পেছনে ফেলে রাখা যাবে না।

তিনি বলেন, এ ব্যবস্থা ডিজিটাল অন্তর্ভুক্তি প্রসারিত করবে, প্রবাসীদের কাছ থেকে রেমিট্যান্স পাঠানো সহজ করবে এবং নাইজেরিয়ার নাগরিকদের জন্য আন্তর্জাতিক ক্রয় কার্যক্রম মসৃণ করবে।

মোহাম্মেদ আরও বলেন, যদি আপনার কাছে কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রা থাকে, যা সরকার অনুমোদিত, তাহলে মানুষ কোনো ভয় ছাড়াই অনলাইনে লেনদেন করতে পারে।

ইউরোপ ও যুক্তরাষ্ট্র ডিজিটাল সম্পদ এবং তাদের সরবরাহকারীদের একটি কাঠামোর আওতায় আনার জন্য কাজ করছে। অন্যদিকে চীন, যুক্তরাজ্য, রাশিয়াসহ বেশ কিছু দেশ তাদের নিজস্ব কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা চালু করার কথা বিবেচনা করছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..