বিশ্ব বাণিজ্য

ডিসেম্বরে ঊর্ধ্বমুখী ধারায় দ. কোরিয়ার পণ্য রপ্তানি

শেয়ার বিজ ডেস্ক: চলতি ডিসেম্বর মাসের প্রথম ১০ দিনে দক্ষিণ কোরিয়ার পণ্য রপ্তানি সাত দশমিক সাত শতাংশ বেড়েছে। দেশটির কাস্টমস দফতর প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এ ১০ দিনে মোট ১২ দশমিক ৯ বিলিয়ন বা এক হাজার ২৯০ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে দেশটি। খবর: সিনহুয়া।

দক্ষিণ কোরিয়ার অর্থনীতির সিংহভাগই পণ্য রপ্তানির ওপর নির্ভরশীল। ফলে কিছু সময় মন্দা পার করার পর রপ্তানি বৃদ্ধি দেশটির জন্য ইতিবাচক খবর বলে মনে করা হচ্ছে। ডিসেম্বরের প্রথম ১০ দিনে গাড়ি, গাড়ির যন্ত্রাংশ, যোগাযোগ প্রযুক্তি ডিভাইস বিশেষ করে স্মার্টফোন রপ্তানি দেশটির রপ্তানি আয় দুই অঙ্কের ঘরে পৌঁছাতে ভূমিকা রেখেছে।

তবে দক্ষিণ কোরিয়ার সেমিকন্ডাক্টর পণ্য রপ্তানির হার এখনও নি¤œমুখী ধারায় রয়েছে। চিপ পণ্যের বাজার এখন নি¤œগামী। এছাড়া বৈশ্বিক মন্দাবস্থার সঙ্গে তাল মিলিয়ে উল্লিখিত সময়ে এ ধরনের পণ্য রপ্তানি কমেছে ২৩ দশমিক চার শতাংশ। ডিসপ্লে প্যানেল রপ্তানি কমেছে ৫২ দশমিক এক শতাংশ।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় রপ্তানি অংশীদার চীন ও যুক্তরাষ্ট্রে রপ্তানি বেড়েছে যথাক্রমে ছয় দশমিক এক শতাংশ ও তিন দশমিক দুই শতাংশ। এসময় ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) রপ্তানি বেড়েছে ২১ দশমিক আট শতাংশ। তবে দুই দেশের মধ্যে চলমান বিরোধের কারণে জাপানের বাজারে দক্ষিণ কোরিয়ার রপ্তানি কমেছে সাত দশমিক দুই শতাংশ।

গত জুলাইয়ে দক্ষিণ কোরিয়ায় তিন ধরনের পণ্য রপ্তানিতে কঠোর নীতি গ্রহণ করে জাপান। ওই পণ্যগুলো মেমোরি চিপ ও ডিসপ্লে তৈরির জন্য গুরুত্বপূর্ণ। দক্ষিণ কোরিয়ার রপ্তানিতে চিপ ও ডিসপ্লে প্যানেলের বড় ভূমিকা রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..