প্রিন্ট করুন প্রিন্ট করুন

ডিসেম্বরে কমেছে মূল্যস্ফীতি

নিজস্ব প্রতিবেদক: গত বছরের শেষ মাস ডিসেম্বরে দেশে সাধারণ মূল্যস্ফীতি কমেছে। এ মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক শূন্য ৩ শতাংশ। আগের মাসে যা ছিল ৫ দশমিক ৩৮ শতাংশ। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে গতকাল একনেক সভা-পরবর্তী সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, ডিসেম্বরে সার্বিকভাবে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৮ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৪১ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৪৯ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৩৩ শতাংশ।

অন্যদিকে গ্রামে সাধারণ মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৪৬ শতাংশ, যা আগের মাসে ছিল ৪ দশমিক ৭৫ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৮ শতাংশ, যা আগের মাসে ছিল ৪ দশমিক ৮৩ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৮৮ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৬০ শতাংশ।

শহরে সাধারণ মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে কম দাঁড়িয়েছে ৬ দশমিক শূন্য ৭ শতাংশ, যা আগের মাসে ছিল ৬ দশমিক ৫৬ শতাংশ। শহরে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ৭৪ শতাংশ। আগের মাসেও মূল্যস্ফীতির হারও ছিল ৬ দশমিক ৭৪ শতাংশ। অন্যদিকে খাদ্যবহির্ভূত পণ্যেও মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৫ শতাংশ, যা আগের মাসে ছিল ৬ দশমিক ৩৫ শতাংশ।

ছয় মাসে এডিপি বাস্তবায়ন ২৭ শতাংশ: চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্ব^র) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ২৬ দশমিক ৭ শতাংশ, যা গত অর্থবছর একই সময়ে ছিল ২৪ শতাংশ। গতকাল একনেক-পরবর্তী সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি জানান, চলতি অর্থবছরের ছয় মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করেছে মোট ৩৩ হাজার কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে ব্যয় হয়েছিল ২৩ হাজার কোটি টাকা। এ বছর এডিপি বাস্তবায়ন ব্যয় বাড়বে বলেও জানান পরিকল্পনামন্ত্রী।

একনেকে ছয় প্রকল্প অনুমোদন: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ছয়টি প্রকল্প অনুমোদন পেয়েছে। এগুলো বাস্তবায়নে ব্যয় প্রাক্কলন করা হয়েছে দুই হাজার ৪৭৪ কোটি ৬৫ লাখ টাকা। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে গতকাল প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে প্রকল্পগুলোর বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, একনেক সভায় মোট ছয়টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে দুই হাজার ৪৭৪ কোটি ৬৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন দুই হাজার দুই কোটি ৩৫ লাখ টাকা, প্রকল্প সাহায্য ৪৭২ কোটি ৩০ লাখ টাকা।