প্রথম পাতা

ডেঙ্গুতে আরও দুজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: মশাবাহিত রোগ ডেঙ্গু নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে বুধবার দুপুরে বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে এক স্কুলছাত্র এবং খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে আগের রাতে এক নারীর মৃত্যু হয়।
শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন-৪ ইউনিটের প্রধান অসিত ভূষণ দাস জানান, ডেঙ্গুজ্বর নিয়ে মঙ্গলবার হাসপাতালে ভর্তি হওয়া ১৩ বছর বয়সী ফরহাদ হোসেন জিহাদ বুধবার বেলা দেড়টার দিকে মারা যায়।
ফরহাদ বরিশালের মুলাদী উপজেলার চরলক্ষ্মীপুর গ্রামের বাবুল হাওলাদারের ছেলে এবং স্থানীয় চরলক্ষ্মীপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র ছিল।
অসিত বলেন, জিহাদের শারীরিক অবস্থা গুরুতর ছিল। কয়েকদিন আগে সে তার গ্রামের বাড়িতে জ্বরে আক্রান্ত হয়। এরপর স্থানীয় পল্লি চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা নেওয়ার পর তার শারীরিক অবস্থার আরও অবনতি হতে থাকে। মঙ্গলবার সকালে তাকে হাসপাতালে ভর্তির পর রক্ত পরীক্ষা করে ডেঙ্গুর জীবাণু পাওয়া যায়।
এদিকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেঙ্গুজ্বরে এক নারীর মৃত্যু হয়েছে বলে হাসপাতালের আবাসিক ফিজিশিয়ান (আরপি) শৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান। তিনি বলেন, মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে রহিমা বেগম (৫০) নামে ওই নারীর মৃত্যু হয়। সোমবার বিকালে তাকে হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি করা হয়েছিল। রহিমা সাতক্ষীরা জেলার তালা উপজেলার আজরাইল গ্রামের রফিকুল ইসলাম মোড়লের স্ত্রী।
সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত সারা দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ৭৮ হাজার ৬১৭ জন। এ সময়ের মধ্যে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৯২টি মৃত্যুর তথ্য এসেছে। এর মধ্যে ১০১টি মৃত্যু পর্যালোচনা করে ৬০ জনের ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর।
রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে নতুন ভর্তি রোগীর সংখ্যা ৬৩৪ জন। তাদের মধ্যে রাজধানীর ৪১টি হাসপাতালে ২২১ জন ও ঢাকার বাইরে ৪৬৩ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।
পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ঢাকায় ২৯৪ জন ও ঢাকার বাইরে ৪৫৯ জনসহ ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ৭৫৩ জন। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় রোগীর সংখ্যা ১১৯ জন কমেছে।

সর্বশেষ..