দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছাড়াল ৬১ হাজার

 

নিজস্ব প্রতিবেদক: চলতি বছর রাজধানীসহ সারা দেশের সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা কমে আসছে। চলতি বছরে মোট ভর্তি রোগীদের মধ্যে প্রায় ৫৫ হাজার রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের তথ্যমতে, ১ জানুয়ারি থেকে গতকাল শুক্রবার পর্যন্ত মোট ৬১ হাজার ৩৮ জন ভর্তি হলেও বর্তমানে সারা দেশের হাসপাতালে ভর্তি রয়েছেন ছয় হাজার ৩৫ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে রাজধানীতে তিন হাজার ৪১১ জন ও ঢাকা বিভাগসহ অন্য বিভাগীয় হাসপাতালে ভর্তি রয়েছেন দুই হাজার ৬২৪ জন। শতকরা হিসাবে ৯০ শতাংশ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
তথ্যমতে, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত সারা দেশের হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন এক হাজার ৪৪৬ জন। তাদের মধ্যে রাজধানীর ৪১টি সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৬৮৯ ও বিভাগীয় হাসপাতালে ৭৫৭ জন ভর্তি হয়েছেন। আর সরকারি হিসাবে ৮০টি সম্ভাব্য ডেঙ্গু রোগীর মৃত্যু পর্যালোচনা করে মোট ৪৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যাওয়ার নিশ্চিত তথ্য পাওয়া গেছে।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত বুধবার থেকে শুক্রবার রাজধানীর বিভিন্ন হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন যথাক্রমে দুই হাজার ১৬১ জন। একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন যথাক্রমে দুই হাজার ১৬৩ জন। ওই তিন দিনে ঢাকার বাইরে দুই হাজার ৫০৮ নতুন রোগী ভর্তি হয়েছেন। এর বিপরীতে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন দুই হাজার ৯৪১ জন।
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘ডেঙ্গু রোগ সম্পর্কে জনসচেতনতা আগের চেয়ে বহুলাংশে বেড়েছে। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান সম্মিলিত প্রচেষ্টায় মশা নিধন কার্যক্রম পরিচালনার পাশাপাশি হাসপাতালগুলোয় চিকিৎসক-নার্সসহ সংশ্লিষ্টদের আন্তরিক প্রচেষ্টার কারণে ডেঙ্গু রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। সার্বিকভাবে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে এসেছে।’

 

সর্বশেষ..