বাণিজ্য সংবাদ

ডেঙ্গু রোগীদের জন্য এফবিসিসিআই’র ‘ব্লাড ক্যাম্প’

নিজস্ব প্রতিবেদক: দেশব্যাপী ভয়াবহ ডেঙ্গুজ্বরের বিস্তার প্রতিরোধে আতঙ্কিত না হয়ে যথাযথ সচেতনতা বাড়াতে গুরুত্বারোপ করেছেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। তিনি ডেঙ্গু ভাইরাস টেস্টের প্রয়োজনীয় কিট আমদানির ক্ষেত্রে তাদের করণীয় থাকলে তা করারও আশ্বাস দিয়েছেন।
গতকাল এফবিসিসিআই’র উদ্যোগে ‘ডেঙ্গুজ্বরের বিস্তার রোধে করণীয়’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে এসব বক্তব্য তুলে ধরা হয়। এছাড়া ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীদের প্রয়োজনীয় রক্তের চাহিদা পূরণে ‘ব্লাড ক্যাম্প’ স্থাপন করে এফবিসিসিআই। শেখ ফজলে ফাহিম এফবিসিসিআই কার্যালয়ে রেডক্রিসেন্ট টিমের সহায়তায় বিকালে এ ব্লাড ক্যাম্পের কার্যক্রম শুরু করেন।
সভায় এফবিসিসিআই নেতারা ছাড়াও দেশের বেসরকারি মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন ও বিভিন্ন বেসরকারি হাসপাতালের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, সময়মতো যথাযথ চিকিৎসা নিশ্চিত করা গেলে ৯৫ শতাংশ ডেঙ্গুরোগীকে সুস্থ করে তোলা সম্ভব। বক্তারা দেশের বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় আতঙ্কিত না হয়ে সরকারি ও বেসরকারি খাতের সম্মিলিত উদ্যোগের মাধ্যমে প্রয়োজনীয় সচেতনতা সৃষ্টির ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। নিজ বাসস্থানসহ আশেপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখার ওপর তারা বিশেষ গুরুত্ব দেন।
এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম তার বক্তব্যে উল্লেখ করেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এফবিসিসিআই তার অন্যান্য কার্যক্রমের মতোই ডেঙ্গুজ্বর বিস্তার প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়েছে। এছাড়া এফবিসিসিআই ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীদের প্রয়োজনীয় রক্ত সরবরাহের লক্ষ্যে ‘ব্লাড ক্যাম্প’ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। নিজেদের বাসস্থান ও কর্মস্থল এবং এফবিসিসিআই’র সদস্য রিহ্যাবের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে নির্মাণাধীন ভবনগুলোতে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হবে বলে তিনি জানান।
অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর হসপিটালের চেয়ারম্যান ডা. মো. জাহাঙ্গীর আলম, সিটি মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ডা. রেফায়েত উল্লাহ শরিফ এবং স্বাস্থ্যসেবা ও চিকিৎসা শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট এফবিসিসিআই’র পরিচালক ও সদস্যরাও বক্তব্য রাখেন।

সর্বশেষ..