প্রিন্ট করুন প্রিন্ট করুন

ঢাকায় জাতিসংঘ শরণার্থীবিষয়ক প্রধান ফিলিপ্পো

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা অব্যাহত রাখার বিষয়ে দাতাদের সঙ্গে আলোচনায় বসবেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপ্পো গ্র্যান্ডি। গতকাল পাঁচ দিনের সফরে তিনি ঢাকায় পৌঁছেছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইউএনএইচসিআর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের চলমান সহায়তা কার্যক্রমের বিষয়ে আলোচনার জন্য সরকারের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন গ্র্যান্ডি।

কক্সবাজার ও ভাসানচরে সহায়তা কার্যক্রমে প্রধান দাতা ও সহযোগীদের সঙ্গে সাক্ষাতে রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সহযোগিতা অব্যাহত রাখার প্রয়োজনীয়তা তুলে ধরবেন তিনি।

কক্সবাজারে শরণার্থী শিবিরের পাশাপাশি ভাসানচর গিয়েও রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ করবেন ইউএনএইচসিআর প্রধান। এর আগে ২০১৯ সালের মার্চে বাংলাদেশ সফরে এসেছিলেন ফিলিপ্পো গ্র্যান্ডি।

এদিকে জাতিসংঘের কর্মকর্তাকে বাংলাদেশ এবারে কী বার্তা দেবে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, তারা আসেন কিন্তু কাজ করেন খুব কম। আমরা তাদের বারবার অনুরোধ করছি রাখাইনে কাজ করেন। গত কয়েক বছর সেখানে কার্যক্রম স্থবির হয়ে আছে, সেখানে কার্যক্রম জোরদার করেন।

তিনি বলেন, রাখাইনে যারা ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট ক্যাম্পে রয়েছে তাদের বাড়িতে পাঠানোর ব্যবস্থা করেন। তারা যদি ফেরত যায় তবে অন্য রোহিঙ্গারাও ফেরত যাবে। কিন্তু জাতিসংঘ খালি আমাদের দিকে তাকিয়ে থাকে। বাংলাদেশের প্রতি তাদের নজর বেশি জানিয়ে তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে তারা প্রতিবন্ধকতাও সৃষ্টি করেন।

ফিলিপো গ্র্যান্ডিকে কী বার্তা দেবেনÑজানতে চাইলে তিনি বলেন, তাদের মিয়ানমারে প্রবেশাধিকার আছে। অবশ্যই আমরা চাইব তারা যেন রাখাইনে সহায়ক পরিবেশ তৈরি করে।

বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় সাময়িক ও এটি নিয়ে বেশি চিন্তার কারণ নেই জানিয়ে তিনি বলেন, জাতিসংঘ যে টাকা পেয়ে থাকে সেটি কোথায় খরচ করে সেটির হিসাব আমরা জানি না।