প্রিন্ট করুন প্রিন্ট করুন

ঢাকায় জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার মিশেল


শেয়ার বিজ ডেস্ক : জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল বাশেলেট চার দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন। আজ (১৪ আগস্ট) সকাল ১০টার দিকে তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
সরকারের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, তার সফর মানবাধিকার পরিস্থিতির অগ্রগতির একটি খÐচিত্র তুলে ধরার সুযোগ হিসেবে বাংলাদেশ গ্রহণ করেছে।
সফরের প্রথম দিনেই আজ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠক করবেন মিশেল। কাল যাবেন কক্সবাজারে। সেখানে বাংলাদেশের মানবিক আশ্রয়ে থাকা মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের অবস্থা পর্যবেক্ষণ করবেন। পরে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক করবেন মিশেল বাশেলেট।
কক্সবাজার থেকে ফিরে আগামী ১৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।
একই দিনে তিনি রাজধানীর ইস্কাটনের বিস মিলনায়নে একটি সেমিনারে বক্তব্য দেবেন। এছাড়া ঢাকার জাতিসংঘ অফিসের আয়োজনে বাংলাদেশে থাকা পশ্চিমা ক‚টনীতিক, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, মানবাধিকার কর্মী ও এনজিও প্রতিনিধিদলের সঙ্গে পৃথক পৃথক রুদ্ধদ্বার বৈঠক করবেন। ক‚টনৈতিক সূত্রের ধারণা, মিশেল বাশেলেটের সফরে ডিজিটাল নিরাপত্তা আইন, গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতা, গুম, বিচারবহির্ভ‚ত হত্যাসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগগুলো নিয়ে আলোচনা হতে পারে।