প্রিন্ট করুন প্রিন্ট করুন

ঢাকায় শুরু হচ্ছে পাঁচ আন্তর্জাতিক প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আগামী ২৬ থেকে ২৮ অক্টোবর একসঙ্গে পাঁচটি আন্তর্জাতিক প্রদর্শনী অনুষ্ঠিত হবে। তিন দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করেছে সেমস্ গ্লোবাল। গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবে সেমস্ গ্লোবাল আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এ সময় সেমস গেøাবাল গ্রæপের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন ইসলাম বলেন, সোলার পাওয়ার, কন-এক্সপো, সেফটি অ্যান্ড সিকিউরিটি এবং রিয়েল এস্টেট নিয়ে আগামী ২৬ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত তিন দিনব্যাপী এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

প্রদর্শনীগুলো হলোÑ১৯তম পাওয়ার বাংলাদেশ এক্সপো, ১৪তম সোলার বাংলাদেশ এক্সপো, ২১তম কন-এক্সপো, ১৮তম রিয়েল এস্টেট এক্সপো এবং দ্বিতীয় ইন্টারন্যাশনাল সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০১৭।

মেহেরুন জানান, প্রদর্শনীতে ১৫টি দেশের ২৫০টি প্রতিষ্ঠানের ৩৫০টি স্টল থাকবে। বাংলাদেশের পাশাপাশি এতে রাশিয়া, জাপান, যুক্তরাষ্ট্র, ইউক্রেন, সিঙ্গাপুর, চীন, ইংল্যান্ড, মালয়েশিয়া, ইউএই, দক্ষিণ কোরিয়া, ইতালি, জার্মানি ও তুরস্কের উদ্যোক্তারা অংশ নেবেন।

এতে বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ, সৌরবিদ্যুৎ, জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি, নির্মাণসামগ্রী, নির্মাণকৌশল, যন্ত্রাংশ, সেফটি ও সিকিউরিটি এবং আবাসন শিল্পের পণ্য ও সেবা থাকবে।

তিনি বলেন, প্রদর্শনীটি ভোক্তা ও উদ্যোক্তাদের জন্য একটি যুগোপযোগী প্লাটফর্ম, যেখানে ভোক্তা, উদ্যোক্তা, আমদানিকারক ও সরবরাহকারীদের সরাসরি আলোচনার সুযোগ থাকবে। উদ্যোক্তারা নতুন নতুন প্রযুক্তি ও সেবার সঙ্গে পরিচিত হতে পারবেন।

সেমস্ গেøাবাল এর আগে যে প্রদর্শনীগুলোর আয়োজন করেছে, তা বাংলাদেশের অর্থনীতিতে কী ধরনের ভ‚মিকা রেখেছেÑএমন প্রশ্নের উত্তরে মেহেরুন বলেন, আমরা এটা পর্যালোচনা করিনি। তবে আগামী ২০ দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করার চেষ্টা করব।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন সেমস্ বাংলাদেশের নির্বাহী পরিচালক তানভির কামরুল ইসলাম, সেমস ইন্ডিয়ার প্রতিনিধি অভিষেক দাস, রহিম আফরোজ অ্যানার্জি সার্ভিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইনুল ইসলাম খান প্রমুখ।