প্রিন্ট করুন প্রিন্ট করুন

ঢাকা অ্যাপারেল সামিট আজ

নিজস্ব প্রতিবেদক: ২০২১ সাল নাগাদ ৫০ বিলিয়ন ডলারের রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে পরবর্তী কর্মপরিকল্পনা নির্ধারণের ওপর গুরুত্বারোপ করে আজ শনিবার দিনব্যাপী ঢাকা অ্যাপারেল সামিট-২০১৭ অনুষ্ঠিত হবে।

২০১৪ সালে অনুষ্ঠিত প্রথম ঢাকা অ্যাপারেল সামিটের (ডিএএস) সাফল্যের প্রেক্ষিতে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) ‘এক সঙ্গে একটি সুন্দর ভবিষ্যতের জন্য’ প্রতিপাদ্য নিয়ে দ্বিতীয় ডিএএসের আয়োজন করছে।

ঢাকায় পোশাক সংক্রান্ত এ সম্মেলনের লক্ষ্য হচ্ছে অংশীদারদের মধ্যে মতবিনিময় ও দেশের পোশাক খাতে টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করতে অগ্রাধিকারমূলক খাত নির্ধারণে একটি মঞ্চ তৈরি। সম্প্রতি  বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান এ কথা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ বিলিয়ন ডলারের পোশাক শিল্পের দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করবেন। সম্মেলনে ২০১৩ সালে কারখানা বিপর্যয়ের পর আরএমজি খাতের নিরাপত্তা মান ও শ্রমিকদের অবস্থার উন্নয়নে গৃহীত বিভিন্ন পদক্ষেপের অগ্রগতিও তুলে ধরা হবে। সম্মেলনে ক্রেতা, ব্রান্ড, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শ্রমিক প্রতিনিধিরা অংশ নেবেন এবং ৫০ বিলিয়ন ডলারের রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রাধিকারমূলক খাত খুঁজে বের করবেন।

দিনব্যাপী অনুষ্ঠেয় এ সম্মেলনের ৯টি অধিবেশনে ৮৫ জনেরও বেশি দেশি-বিদেশি বক্তা অংশ নেবেন। তাছাড়া এ সম্মেলনে ২৫টি ব্রান্ডের শীর্ষ প্রতিনিধি ও ১৫ বিশ্বখ্যাত ব্যক্তিত্ব অংশগ্রহণ করবেন।