দিনের খবর

ঢাকা আসছেন মোদি

শেয়ার বিজ ডেস্ক: আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে থাকবেন তিনি।

অ্যাডভান্স টিমের ঢাকা সফরের মধ্য দিয়ে নরেন্দ্র মোদির সফরের আনুষ্ঠানিকতা শুরু হলো। দুদিনে বাংলাদেশ সরকারের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন অ্যাডভান্স টিমের সদস্যরা। ঢাকায় অবস্থানকালে মোদি যে হোটেলে থাকবেন ও যেসব স্থানে যাবেন, সেগুলো সরেজমিন ঘুরে দেখেছেন তারা।

সংশ্লিষ্টরা বলছেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজন ছাড়াও দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রেও ভারতের প্রধানমন্ত্রীর আগামীর সফরটি তাত্পর্যপূর্ণ। ঢাকা-দিল্লি সম্পর্কের শীতলতা প্রশ্নে কূটনৈতিক ও রাজনৈতিক অঙ্গনে যে বিতর্ক চলছে, সেটির অবসানেও সফরটির সফল বাস্তবায়ন গুরুত্বপূর্ণ।

মোদির ঢাকা সফর নিয়ে ভারতীয় সংবাদপত্র হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ সফর হবে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নে দিল্লির আগ্রহের বহিঃপ্রকাশ। এমন একসময়ে মোদি ঢাকা সফরে যাচ্ছেন, যার কিছুদিন আগেই ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) পাস হয়েছে। ওই আইনে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে গিয়ে বসবাস করা সব অমুসলিমকে দেশটির নাগরিকত্ব দেয়ার অঙ্গীকার করা হয়েছে। এতে ভারতের বহু মুসলিম দেশহীন হয়ে পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। এ আইনকে কেন্দ্র করে ঢাকা-নয়াদিল্লির সম্পর্কে অস্বস্তি তৈরি হয়েছে। গত ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে সিএএ পাস হওয়ার প্রেক্ষাপটে বাংলাদেশের তিনজন মন্ত্রী বিভিন্ন কারণ দেখিয়ে ভারত সফর বাতিল করেছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..