প্রিন্ট করুন প্রিন্ট করুন

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে ট্রাকের টোল ১১০০, বাস ৪৯৫

নিজস্ব প্রতিবেদক: ঢাকা-মাওয়া-ভাঙা এক্সপ্রেসওয়েতে অন্তর্বর্তীকালের জন্য অনুমোদিত সব ধরনের যানবাহনের জন্য টোল নির্ধারণ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। গতকাল বুধবার মন্ত্রণালয়ের টোল ও এক্সেল শাখার উপসচিব ফাহমিদা হক খানের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। আগামী ১ জুলাই থেকে এ টোল কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

এতে বলা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের (এন-৮ এক্সপ্রেসওয়ে) অন্তর্বর্তীকালের জন্য অনুমোদিত যানবাহনের শ্রেণি এবং টোলহার নির্ধারণ করা হলো।

৫৫ কিলোমিটারের টোলহার অনুযায়ী, ট্রেইলার এক হাজার ৬৯০ টাকা, হেভি ট্রাক এক হাজার ১০০ টাকা, মিডিয়াম ট্রাক ৫৫০ টাকা, বড় বাস ৪৯৫ টাকা, মিনি ট্রাক ৪১৫ টাকা, মিনিবাস ২৭৫ টাকা, মাইক্রোবাস ২২০ টাকা, ফোর হুইলচালিত যানবাহন ২২০ টাকা, সিডান কার ১৪০ টাকা ও মোটরসাইকেল ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

উপসচিব ফাহমিদা হক জানান, ধোলাইপাড় থেকে ভাঙ্গা পর্যন্ত মোট ছয়টি টোল বুথ থাকবে। মাওয়া প্রান্তে আবদুল্লাহপুর, ধলেশ্বরী, শ্রীনগর পর্যন্ত তিনটি এবং পদ্মা সেতু পার হয়ে কুলিয়াবাজার, মালিগ্রাম ও ভাঙ্গা পর্যন্ত আরও তিনটি টোল বুথ থাকবে। একটি বুথ দিয়ে ঢুকলে সেই গাড়িকে কমপক্ষে পরবর্তী টোল বুথ পর্যন্ত টাকা দিতে হবে।