প্রিন্ট করুন প্রিন্ট করুন

ঢাবিতে ‘ক’ ইউনিটের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ক’ ইউনিটে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ১০ দশমিক ৩৯ শতাংশ।
আজ সোমবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেন। অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এ ফল ঘোষণা করা হয়।
প্রকাশিত ফলে দেখা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার এই ইউনিটে পাসের হার ১০.৩৯ শতাংশ। পাস করতে ব্যর্থ ৮৯ দশমিক ৬১ শতাংশ। ‘ক’ ইউনিটে এক লাখ ১৫ হাজার ৬৮৯ জন আবেদন করেছেন। ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন এক লাখ ১০ হাজার ৩৭৪ প্রার্থী। এই ইউনিটে মোট আসনসংখ্যা এক হাজার ৭৮১টি। মোট পাস করা ভর্তিচ্ছুর সংখ্যা ১১ হাজার ৪৬৬ জন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের অধীন বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট, তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে ৩৩টি বিভাগ রয়েছে।
আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার পরপরই ভর্তিচ্ছুরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট (https://admission.eis.du.ac.b) থেকে ফল জানতে পেরেছেন। এছাড়া ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকাও অনুষদের ডিন অফিসে প্রদর্শন করা হয়। তাছাড়া আবেদনকারীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DUKA টাইপ করে ১৬৩২১ নম্বরে মেসেজ করে ফিরতি মেসেজে তার ফল জানতে পারবেন।
এর আগে গত ১০ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় ও সাতটি বিভাগীয় পর্যায়ের পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।