শেষ পাতা সুশিক্ষা

ঢাবির ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের লিখিত ৫০

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের সম্মান প্রথম বর্ষ পরীক্ষায় লিখিত পরীক্ষার নম্বর বৃদ্ধি, এমসিকিউও উচ্চ মাধ্যমিকের নম্বর কমানো এবং বিভাগভিত্তিক পরীক্ষা কেন্দ্র করাসহ বড় পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের অনুষদগুলোর ডিনদের নিয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার বিশেষ সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

সভাসূত্রে জানা যায়, প্রতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০০ নম্বর হলেও এবার পূর্ণমান থাকবে ১০০। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক থেকে রেজাল্টের ওপর ৮০ নম্বর থাকলেও সেটি কমিয়ে ২০ নম্বর করা হয়েছে। আর এমসিকিউ নম্বর ৭৫ থেকে ৩০ করা হয়েছে। এছাড়া লিখিত পরীক্ষার নম্বর থাকবে ৫০।

সব মিলিয়ে ১০০ নম্বরের ওপর ভর্তিচ্ছুদের মেধাক্রম তৈরি করা হবে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, করোনার কারণে এবার পরীক্ষা কেন্দ্র বিভাগভিত্তিক করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সেক্ষেত্রে বিভাগের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে কথা বলে ভেন্যু ও সংশ্লিষ্ট শিক্ষকদের মাধ্যমে পরীক্ষা নেব।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. সাদেকা হালিম বাংলানিউজকে বলেন, করোনা মহামারিসহ সব দিক বিবেচনায় নিয়ে ডিনরা একমত হয়েছেন যে, ভর্তি পরীক্ষার কোনো বিকল্প নেই। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমরা লিখিত পরীক্ষার ওপর বেশি গুরুত্ব দেব।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..