প্রিন্ট করুন প্রিন্ট করুন

ঢাবি অধিভুক্ত সাত কলেজ: পরীক্ষার প্রাথমিক তারিখ নির্ধারণ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার: অবিলম্বে নীতিমালা প্রণয়নসহ সাত দফা দাবিতে রাজধানীর শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা গতকাল সকাল থেকে আন্দোলন করছিল। এতে পুলিশের হামলায় তিনজন আহত হয়। এ সময় আন্দোলনরত ১৩ শিক্ষার্থীকে আটক করে পুলিশ। এদিকে অধিভুক্ত সাত কলেজের পরীক্ষার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করেছে ঢাবি কর্তৃপক্ষ। সম্প্রতি ঢাবি উপাচার্যের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষদের এক বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, সেশনজট ও পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী গতকাল সকাল ১০টা থেকে শাহবাগে অবস্থান নেয় শিক্ষার্থীরা। পুলিশ তাদের সড়ক ছেড়ে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিতে বলে। তবে দুপুর ১১টার দিকে পুনরায় শাহবাগ মোড়ে অবস্থান নিলে পুলিশ অতর্কিত হামলা চালায় এবং টিয়ারশেল নিক্ষেপ করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। শিক্ষার্থীদের দাবি, এ সময় এক পথচারীসহ তিন শিক্ষার্থী আহত হয়। এ ছাড়া ১৩ জনকে আটক করে পুলিশ।

শাহবাগে পুলিশের কাঁদানে গ্যাস ও ছত্রভঙ্গের পর দুপুর সোয়া ১২টা থেকে ঢাকা কলেজের সামনে রাস্তা অবরোধ করে রাখেন আন্দোনরত শিক্ষার্থীরা। এ সময় সাইন্সল্যাব থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত দুই দিকের সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পাঁচ মাসেও পরীক্ষা কবে হবে, একাডেমিক সিলেবাস কী হবে, পরীক্ষা পদ্ধতি কেমন হবে, প্রশ্নের ধরন বা মানবণ্টন কেমন হবে? এসব বিষয়ে কোনো তথ্য বা নির্দেশনা তারা পায়নি।

ঢাবি ভিসির কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি শেয়ার বিজকে বলেন, তিনি বলেন, এ আন্দোলন ষড়যন্ত্রমূলক। কোনো স্বার্থান্বেষী মহল শিক্ষার্থীদের ব্যবহার করছে। তিনি বলেন, আমরা সময়মতো সবকিছু কলেজগুলোকে জানিয়ে দিয়েছে। তাদের সঙ্গে বৈঠক হয়েছে। তাদের আমরা পরীক্ষার তারিখ জানিয়ে দিয়েছি। এখন তারা সিদ্ধান্ত নেবে।

এদিকে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জেম হোসেন মোল্লাহ জানান, পরীক্ষা গ্রহণের জন্য প্রাথমিকভাবে তারিখ চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই পরীক্ষা নিয়ন্ত্রকের দফতর থেকে রুটিন আকারে তা প্রকাশ করা হবে। প্রাথমিকভাবে নির্ধারিত তারিখগুলো হলো- মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা ১০ সেপ্টেম্বর, অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা ১৬ অক্টোবর এবং ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষের পরীক্ষা আগামী ৪ নভেম্বর শুরু হবে। এ ছাড়া ডিগ্রি প্রথম বর্ষ, মাস্টার্স প্রথম ও শেষ পর্বের প্রাইভেট (রেজি) পরীক্ষা ২৫ জুলাই থেকে ২৯ আগস্টের মধ্যে হতে পারে। এ তারিখগুলো প্রয়োজনের আলোকে পরিবর্তন হতে পারে বলেও জানান তিনি।