তাইওয়ানকে আমন্ত্রণ, ক্ষুব্ধ চীন

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে আগামী ৯ ও ১০ ডিসেম্বর ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে ‘গণতন্ত্রের জন্য সম্মেলন’। এ সম্মেলন থেকে চীন বাদ পড়লেও আমন্ত্রণ পেয়েছে তাইওয়ান। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন।

স্থানীয় সময় মঙ্গলবার আমন্ত্রিত দেশগুলোর যে তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সেখানে ১১০টি দেশের তালিকা রয়েছে। এরপর গতকাল বুধবার চীনের তাইওয়ানবিষয়ক মুখপাত্র ঝু ফেংলিয়ান বলেন, তাইওয়ানকে এ তালিকায় অন্তর্ভুক্ত করা ‘ভুল’ এবং বেইজিংবিরোধী সিদ্ধান্ত। তিনি আরও বলেন, আমাদের অবস্থান স্পষ্ট এবং সামঞ্জস্যপূর্ণ। আমরা যুক্তরাষ্ট্রকে ‘এক চীন’ নীতি এবং তিনটি যৌথ ঘোষণায় অটল থাকার আহ্বান জানাই।

মার্কিন প্রেসিডেন্টের চাওয়া অনুযায়ী আগামী মাসে হতে যাওয়া এ ধরনের প্রথম সম্মেলনটি একই সঙ্গে তার জন্য একটি বড় পরীক্ষাও। রয়টার্স জানিয়েছে, বিশ্বব্যাপী বিভিন্ন অধিকার ও স্বাধীনতার ক্ষয় এবং গণতান্ত্রিক পশ্চাদপসরণ ঠেকাতে সহায়তার লক্ষ্যে ৯ ও ১০ ডিসেম্বেরের এ ভার্চুয়াল সম্মেলনে আমন্ত্রিত ১১০টি দেশের মধ্যে চীন ও রাশিয়া নেই।

এমন এক সময়ে তাইওয়ান যুক্তরাষ্ট্রের আয়োজিত এ সম্মেলনে আমন্ত্রণ পেল যখন চীন স্বশাসিত দ্বীপটির সঙ্গে সম্পর্ক ছিন্ন বা সীমিত করতে বিভিন্ন দেশের ওপর চাপ বাড়াচ্ছে। বেইজিং চায় না, কোনো দেশ তাইওয়ানকে রাষ্ট্রের মর্যাদা দিক।

এদিকে বাইডেনের ‘গণতন্ত্রের জন্য সম্মেলন’ আমন্ত্রিত বিশ্বনেতাদের কার্যকর কোনো পদক্ষেপের দিকে ধাবিত করতে পারবে কি নাÑতা নিয়ে সন্দিহান মানবাধিকার গোষ্ঠীগুলো। সম্মেলনে আমন্ত্রিত অনেক দেশের নেতাদের মধ্যেই কর্তৃত্ববাদী প্রবণতা আছে বলে অভিযোগও রয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় আমন্ত্রিত দেশগুলোর যে তালিকা প্রকাশ করেছে তাতে ফ্রান্স ও সুইডেনের মতো পরিণত গণতন্ত্রের দেশ যেমন আছে, তেমনি আছে ভারত, ফিলিপিন্স ও পোল্যান্ডের নামও; এ দেশ তিনটিতে গণতন্ত্র ভয়াবহ ঝুঁকিতে আছে বলে মানবাধিকারকর্মীরা বলে আসছেন।

এশিয়ার মধ্যে মার্কিন মিত্র হিসেবে পরিচিত জাপান ও দক্ষিণ কোরিয়া আমন্ত্রণ পেলেও থাইল্যান্ড ও ভিয়েতনাম পায়নি। আমন্ত্রণ না পাওয়া দেশের তালিকায় উল্লেখযোগ্য দুটি নাম হচ্ছে মিসর ও নেটো সদস্য তুরস্ক। মধ্যপ্রাচ্য থেকে আমন্ত্রণ পেয়েছে শুধু দুটি দেশÑইসরাইল আর ইরাক। তাইওয়ানকে সম্মেলনে ডেকে ‘ভুল’ করেছে যুক্তরাষ্ট্র: এদিকে জো বাইডেন গণতান্ত্রিক সম্মেলনে অংশ নেয়ার জন্য তাইওয়ানকে আমন্ত্রণ জানিয়েছে। যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত ‘ভুল’ বলে অভিযোগ করেছে চীন। গতকাল চীনের তাইওয়ানবিষয়ক মুখপাত্র ঝু ফেংলিয়ান বলেন, তাইওয়ানকে এ তালিকায় অন্তর্ভুক্ত করা ‘ভুল’ এবং বেইজিংবিরোধী সিদ্ধান্ত।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯০  জন  

সর্বশেষ..