Print Date & Time : 30 June 2022 Thursday 1:33 am

তামিমকে টপকে সাকিবের নতুন ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক: অভিষেকের পর থেকেই ব্যাট-বল হাতে রাজত্ব করে যাচ্ছেন সাকিব আল হাসান, যার স্বীকৃতিও পাচ্ছেন নিয়মিত।  বিশ্বসেরা অলরাউন্ডার তিনি। তবে তার দশ বছরের ক্রিকেট ক্যারিয়ারে একটা অতৃপ্তি ছিল। টেস্টে ডাবল সেঞ্চুরির দেখা যে কিছুতেই মিলছিল না। গতকাল ওয়েলিংটন টেস্টে সেই আক্ষেপটা ঘোচাতে পেরেছেন এই বাঁহাতি। খেললেন রেকর্ড গড়া ২১৭ রানের দুর্দান্ত এক ইনিংস। সঙ্গে মুশফিকুর রহিমকে নিয়ে গড়েছেন বেশ কয়েকটি রেকর্ডও।

টেস্টে বাংলাদেশের হয়ে এতদিন ২০৬ রান করে ব্যক্তিগত সর্বোচ্চ রানের স্কোরটি ছিল তামিম ইকবালের। গতকাল সাকিব সেটাকে নিজের করে নিয়ে নতুন এক ইতিহাস গড়লেন। ওয়েলিংটন টেস্টের আগে টাইগারদের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ২৭টি বাউন্ডারির রেকর্ডটি ছিল মুমিনুল হকের। গতকাল ৩১টি বাউন্ডারি হাঁকিয়ে যা নিজের করে নিয়েছেন বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডার।

দেশের হয়ে সাদা পোশাকে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর গড়ে তৃপ্ত সাকিব। দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে টাইগার এই অলরাউন্ডার বলেন, ‘চেষ্টা ছিল ভালো কিছু করার। দলের হয়ে সব সময় অবদান রাখতে চাই। বেশি করতে পারলে বেশি ভালো লাগে। সেদিক থেকে পুরো ব্যাপারটাই সন্তোষজনক।’

কিউইদের বিপক্ষে এমন একটা ইনিংস খেলতে অনেক কষ্ট করতে হয়েছে সাকিবকে। অপেক্ষা করেছেন বাজে বলের জন্য। যখনই সুযোগ পেয়েছেন, তখনই কাজে লাগিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এই বাঁহাতি জানালেন, ‘উইকেটে অনেক কষ্ট ও পরিকল্পনা প্রয়োগ করতে হয়েছে। অনেক কঠিন পরিস্থিতিতে ব্যাটিং করেছি। একটা সুবিধা ছিল, ওরা অনেকক্ষণ ধরেই ভালো জায়গায় বল করতে পারেনি। বাজে বলগুলোতে রান করতে চেয়েছি। খুশি হওয়ার ব্যাপার হলো, ভিন্ন ভিন্ন পরিস্থিতি মোকাবিলা করতে পেরেছি।’

গতকাল বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের জুটিও গড়েছেন সাকিব। পঞ্চম উইকেটে মুশফিকুর রহিমকে নিয়ে ৩৫৯ রানের জুটি গড়েন এই বাঁহাতি। এর আগে ২০১৫ সালে খুলনায় পাকিস্তানের বিপক্ষে ইমরুল কায়েস ও তামিম ইকবাল করেছিলেন ৩১২ রানের জুটি।

টেস্ট ইতিহাসে সাকিব-মুশফিকের পঞ্চম উইকেটে ৩৫৯ রান চতুর্থ সর্বোচ্চ। ৪৫১ রান নিয়ে ১৯৪৬ সালের ডিসেম্বর থেকে টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ডটি দখলে রয়েছে ব্র্যাডম্যান-সিডনি বার্নসের।

নিউজিল্যান্ডে এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে সাকিব-মুশফিকের এই জুটিই সেরা। এর আগে ২০০৮ সালে ডুনেডিনে জুনায়েদ সিদ্দিক-তামিম ইকবাল করেছিলেন ১৬১ রান।

গতকাল বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব আল হাসান। হাবিবুল বাশারকে ছাড়িয়ে এখন টেস্টে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান এই বাঁহাতির। তার উপরে রয়েছেন কেবল তামিম ইকবাল। সব মিলিয়ে স্বপ্নের মতো একটা দিন পার করলেন সাকিব-মুশফিক। ওয়েলিংটনে যেনো বাংলাদেশ ক্রিকেটের নতুন এক সূর্য উদয় হলো। আর সেই ঐতিহাসিক দিনের নায়ক সাকিব আল হাসান।