স্পোর্টস

তামিমের জায়গা নিচ্ছেন কে?

ক্রীড়া প্রতিবেদক: অনেকদিন ধরেই অফ ফর্মে ভুগছেন তামিম ইকবাল। সাধ্যমতো চেষ্টা করেও স্বরূপে ফিরতে পারছেন না। ব্যাপারটি এ ওপেনার নিজেও বুঝতে পেরেছেন। আর তাই অনেকটা বাধ্য হয়ে এ বাঁহাতি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছ থেকে আসন্ন আফগানিস্তান ও ত্রিদেশীয় সিরিজ থেকে বিশ্রাম চেয়ে নিয়েছেন। যে কারণে টাইগার ক্রিকেটপ্রেমীদের মধ্যে প্রশ্ন জেগেছে- ওপেনিংয়ে তামিমের জায়গা নিচ্ছেন কে। গতকাল কন্ডিশনিং ক্যাম্পের ফাঁকে ঠিক এমন একটি প্রশ্নই যেন ছুটে যায় জহুরুল ইসলাম অমির কাছে। এ ডানহাতি অবশ্য সঠিক কোনো উত্তর দিতে পারেননি। তবে তার মনে হয়েছে, তামিম না থাকায় অন্য ওপেনারদের নিজেকে প্রমাণের বড় সুযোগ থাকছে।
তামিম ইকবাল না থাকায় বিশেষ করে টেস্টে সুযোগ পেতেই পারেন জহুরুল। তিনিও হয়তো এমন কিছুই আশা করছেন। যদিও গতকাল ব্যাপারটি খোলাসা করেননি ৬ বছর আগে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।
আসন্ন টেস্ট সিরিজে তামিম ইকবালের জায়গায় আবার দেখা যেতে পারে ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাদমান ইসলাম ও লিটন দাসের মধ্যে যে কাউকে।
গত এক দশকেরও বেশি সময় তামিম ইকবাল বাংলাদেশের এক নম্বর ওপেনার। এখনও তার বিকল্প খুঁজে পায়নি বিসিবি। যে কারণে টানা ম্যাচ খারাপ খেললেও তাকে নিয়ে দেশের ক্রিকেট বোর্ড অনেকটায় চুপ থাকে। তবে এবার তামিম নিজেই চেয়েছেন বিশ্রাম। তার অভাব পূরণ করা কঠিন। অবশ্য অন্যদের জন্য তার না থাকাটা বড় একটা সুযোগ সেটি অকপটেই জানিয়েছেন জহুরুল, ‘তামিম অনেক বড় মানের খেলোয়াড়। ওর জায়গা পূরণ করাটা কঠিন। এখন একটা সুযোগ, যারা বাকিরা আছেন সাদমান, ইমরুল, অমি, সৌম্য। টেস্ট ক্রিকেট ক্রিকেটের সবচেয়ে বড় ফরম্যাট। যদি এখানে পারফর্ম করা যায় তাহলে সব ফরম্যাটেই পারফর্ম করা সহজ। আমি বলব, যেহেতু তামিম নেই, তাই যারা থাকবেন তাদের জন্য এটা বিরাট সুযোগ।’
২০১৩ সালে সর্বশেষ দেশের জার্সিতে মাঠে নেমেছিলেন জহুরুল। এখন পর্যন্ত এ ডানহাতি ওপেনার ৭টি টেস্ট, ১৪ ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তবে ঢাকা প্রিমিয়ার লিগ ও বিসিবি একাদশের হয়ে ভারত সফরে ভালো ব্যাটিং করায় আবার তিনি চলে এসেছেন নির্বাচকদের ভাবনায়। প্রাথমিক দল থেকে ১৪ সদস্যের মূল স্কোয়াডে নির্বাচকরা তাকে রাখেন কি না সেটিই এখন দেখার।
সর্বশেষ গত বছরের অক্টোবর-নভেম্বরে টানা দুটি হোম সিরিজে ছিলেন না তামিম। তার জায়গায় সে সময় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে সুযোগ পেয়েছিলেন ফজলে রাব্বি আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে সাদমান ইসলাম। রাব্বি অবশ্য ব্যর্থ হলেও সাদমান নিজেকে মেলে ধরতে পেরেছেন। তাই এবারও তামিমের জায়গায় কিছুটা হলেও এগিয়ে থাকছেন সাদমান। তবে জহুরুলকে কিন্তু এখনই ফেলে দিতে পারছেন না কেউ।

 

 

সর্বশেষ..