স্পোর্টস

তামিমের নেতৃত্বে নতুন চ্যালেঞ্জ নিয়ে শ্রীলঙ্কায় টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক: হতাশা নিয়েই বিশ্বকাপ থেকে ফিরেছে বাংলাদেশ দল। সেমিফাইনালে খেলার লক্ষ্য থাকলেও মাত্র তিন জয় নিয়ে দেশে ফেরে টাইগার ক্রিকেটাররা। সে হতাশা মিলিয়ে যাওয়ার আগেই দলের সামনে নতুন মিশন। এবার শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।
গতকাল শনিবার দুপুরে সে লড়াইয়ের উদ্দেশ্যে শ্রীলঙ্কার পথে দেশ ছেড়েছে বাংলাদেশ দল। যদিও হঠাৎ করেই দলে বড় পরিবর্তন এসেছে। শুক্রবার আগের রাতে ইনজুরিতে ছিটকে গেছেন মাশরাফি বিন মুর্তজা। তার বদলে দলে নেতৃত্বে এসেছেন তামিম ইকবাল।
অধিনায়ক মাশরাফির সঙ্গে চোটে দল থেকে আউট অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। এ দুই ক্রিকেটারের বদলে দলে ডাক পেয়েছেন ফরহাদ রেজা ও তাসকিন আহমেদ।
এ অবস্থায় চট্টগ্রামে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজ ও ভারতে মিনি রঞ্জিতে খেলার কারণে ১৪ জনের দলের মধ্যে সাতজন যাচ্ছেন পরে। গতকাল দেশ ছাড়েন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত ও মুস্তাফিজুর রহমান।
ঢাকা ছাড়ার আগে আশাবাদী কথা শোনালেও ম্যাচ চ্যালেঞ্জিং হবে বলে জানালেন তামিম। কারণ, দলে মাশরাফির পাশাপাশি নেই সাকিব আল হাসানও। বিশ্বকাপে ব্যাট-বলে ঝড় তোলার পর থেকেই ছুটিতে আছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এ অবস্থায় তামিম গতকাল বলেন, ‘সিরিজটি আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এ দলের প্রমাণ করার অনেক কিছুই রয়েছে। শ্রীলঙ্কা তাদের পরিচিত কন্ডিশনে অনেক শক্তিশালী দল। তবে এর আগের সিরিজগুলোতে আমরা ওদের মাঠে অনেক ভালো করেছি। এবারও ভালো না করার কোনো কারণ দেখি না।’
এখানেই শেষ নয়, বাংলাদেশ অধিনায়ক আরও জানালেন, ‘দলে যারা আছে, তারা যদি দুই হাতে সুযোগটি লুফে নেয়, তাহলে সেটা বাংলাদেশ দলের পাশাপাশি তাদের জন্যও ভালো হবে। তাছাড়া আমি যে ধরনের আশা করেছিলাম, সে ধরনের খেলা বিশ্বকাপে খেলতে পারিনি। এখন সামনে নতুন চ্যালেঞ্জ। আমি সামনের কথা মাথায় নিয়ে এগোচ্ছি। ইতিবাচক দিক খুঁজে নেওয়ার চেষ্টা করছি। আশা করছি ভালো কিছু হবে।’
এদিকে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলে শ্রীলঙ্কা যাবেন এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান ও ফরহাদ রেজা। ভারত থেকে শ্রীলঙ্কায় যোগ দেবেন তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম। রোববার যাওয়ার কথা রুবেল হোসেনের। তার চোট অনেকটাই সেরে গেছে।
আগামী ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। তারপর ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিকদের সঙ্গে তিনটি ওয়ানডে খেলে দেশে ফিরবে তামিম ইকবালের দল।
বাংলাদেশ দল: তামিম ইকবাল (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তাসকিন আহমেদ, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, ফরহাদ রেজা, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম ও এনামুল হক বিজয়।
শ্রীলঙ্কা দল: দিমুথ করুণারত্নে (অধিনায়ক), কুসল পেরেরা, আভিস্কা ফার্নান্দো, কুসল মেন্ডিজ, অ্যাঞ্জেলো ম্যাথুজ, লাহিরু থিরিমান্নে, শেহান জয়সুরিয়া, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকাভিলা, দাসুন শানাকা, বান্দু হাসারাঙ্গা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপনসো, লক্ষ্মণ সান্দাকান, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ, কাসুন নাজিথা, লাহিরু কুমারা, থিসারা পেরেরা, ইসুরু উদানা, লাহিরু মুদাশাঙ্কা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..